হ্যাক হলো ব্রিটিশ সেনাবাহিনীর ইউটিউব ও টুইটার অ্যাকাউন্ট

76
 আন্তর্জাতিক ডেস্ক |  সোমবার, জুলাই ৪, ২০২২ |  ১:০৯ অপরাহ্ণ
হ্যাক হলো ব্রিটিশ সেনাবাহিনীর ইউটিউব ও টুইটার অ্যাকাউন্ট
       
Advertisement

ব্রিটিশ সেনাবাহিনী জানিয়েছে, তাদের টুইটার ও ইউটিউব অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে। 

বিবিসি জানিয়েছে, ধনকুবের ব্যবসায়ী এলন মাস্কের ছবি ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সির একাধিক ভিডিও ব্রিটিশ সেনাবাহিনীর হ্যাক হওয়া ইউটিউব চ্যানেলে দেখা গেছে।

Advertisement

অন্যদিকে, হ্যাক হওয়া টুইটার ফিডে এনএফটি সম্পর্কিত বেশ কয়েকটি পোস্ট রিটুইট হতে দেখা গেছে। এনএফটি হলো এক ধরনের বিনিয়োগযোগ্য ইলেকট্রনিক আর্টওয়ার্ক।

ব্রিটিশ সেনাবাহিনী তাদের টুইটার ও ইউটিউব অ্যাকাউন্ট সাময়িক বেহাত হওয়ার তথ্য নিশ্চিত করেছে। একই সঙ্গে জানিয়েছে—তারা তথ্য সুরক্ষাকে ‘অত্যন্ত গুরুত্বের’ সঙ্গে নিয়েছে এবং সমস্যাটির সমাধান করছে। দুটি অ্যাকাউন্টই পরে পুনরুদ্ধার করা হয়।

সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, ‘যেহেতু আমরা এরই মধ্যে সমস্যাটির সমাধান করেছি এবং তদন্ত চলছে। এ মুহূর্তে এর বেশি মন্তব্য করা ঠিক হবে না।’

এদিকে, হ্যাকিংয়ের ঘটনার পেছনে কারা রয়েছে, তা স্পষ্ট নয়। হ্যাকারেরা অ্যাকাউন্ট দুটির নাম পরিবর্তন করে ফেলেছিল।

হ্যাকিংয়ের একপর্যায়ে ব্রিটিশ সেনাবাহিনীর টুইটার অ্যাকাউন্টের নাম পরিবর্তন করে ব্যাপস্‌ক্ল্যান’ করা হয়। সেইসঙ্গে প্রোফাইল পিকচারও পরিবর্তন করা হয়।

পরে রোববার সন্ধ্যা নাগাদ টুইটার অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে সেনাবাহিনী কর্তৃপক্ষ।

সেনাবাহিনী পরে টুইট করে, ‘আমাদের ফিডে সাময়িক সমস্যার জন্য ক্ষমাপ্রার্থী। আমরা এ বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত করব এবং এ ঘটনা থেকে শিক্ষা নেব। আমাদের অনুসরণ করার জন্য ধন্যবাদ এবং স্বাভাবিক পরিষেবা এখন আবার শুরু হবে।

এন-কে

Advertisement

CTG NEWS