আন্দরকিল্লাহ জেনারেল হাসপাতালে ছোট্ট অক্সিজেন প্ল্যান্ট চালু

72
 নিজস্ব প্রতিবেদক |  মঙ্গলবার, মে ১৭, ২০২২ |  ৬:৩৬ অপরাহ্ণ
আন্দরকিল্লাহ জেনারেল হাসপাতালে পরীক্ষামূলক ছোট্ট অক্সিজেন প্ল্যান্ট চালু
       
Advertisement

নগরীর কোতোয়ালী থানাধীন আন্দরকিল্লাহ জেনারেল হাসপাতালে পরীক্ষামূলক ছোট্ট একটি অক্সিজেন প্ল্যান্ট চালু করা হয়েছে। বাতাস থেকে ৫০০ লিটার অক্সিজেন পাচ্ছে এই প্ল্যানটি।

জানা গেছে, এ প্ল্যান্টে উৎপাদিত অক্সিজেন হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেনের সাহায্যে পাইপ লাইনের মাধ্যমে রোগীর কেবিনে বা বেডে নেওয়া হবে। সাধারণ রোগীদের চাহিদা অনুযায়ী প্রতি মিনিটে ৩-৭ লিটার করে দেওয়া যাবে

Advertisement

সোমবার (১৬ মে) পরীক্ষামূলক চালিয়ে এ প্ল্যান্ট থেকে মিনিটে ২০০ লিটার অক্সিজেন পাওয়া গেছে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. সেখ ফজলে রাব্বি বলেন, এ অক্সিজেন জেনারেটর চালু থাকলে তরল অক্সিজেনের চাহিদা কমবে। তবে পাশাপাশি জরুরি প্রয়োজনের কথা বিবেচনা করে আমাদের স্পেক্ট্রা অক্সিজেন লিমিটেডের সেন্ট্রাল তরল অক্সিজেনের যে ব্যবস্থা রয়েছে তা-ও রাখতে হবে। যাতে দুইটি সোর্সের মধ্যে একটি দিয়ে জরুরি সেবা নিশ্চিত করা যায়।

হাসপাতাল সূত্র জানায়, ট্যাংকে সরবরাহ করা তরল অক্সিজেনের তুলনায় নিরবচ্ছিন্ন সরবরাহের জন্য ছোট ছোট অক্সিজেন প্ল্যান্ট অনেক বেশি কার্যকর। তাই তরল অক্সিজেন আমদানি, পরিবহন খরচ যেমন সাশ্রয় হবে তেমনি সংকটে আস্থাও বাড়বে।

ডা. সেখ ফজলে রাব্বি বলেন জানান, বাতাস থেকে অক্সিজেন তৈরির একটি ছোট্ট প্ল্যান্ট আমাদের হাসপাতালে বসানো হয়েছে। মিনিটে সর্বোচ্চ ৫০০ লিটার অক্সিজেন সরবরাহ করতে পারে এ প্ল্যান্টটি। এটি আরও কয়েকদিন পরীক্ষামূলক চালানো হবে।

এসসি

Advertisement

CTG NEWS