নিয়ন্ত্রণ করা যাচ্ছে না যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর ‌‘ভয়ংকর’ দাবানল

48
 আন্তর্জাতিক ডেস্ক |  শনিবার, এপ্রিল ৩০, ২০২২ |  ২:৪১ অপরাহ্ণ
নিয়ন্ত্রণ করা যাচ্ছে না যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর ‌‘ভয়ংকর’ দাবানল
       
Advertisement

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে দেশটির বৃহত্তম দাবানল নেভাতে পারছেন না মার্কিন অগ্নিনির্বাপণকর্মীরা। ওই অঙ্গরাজ্যের একগুচ্ছ পাহাড়ি গ্রামের কাছাকাছি স্থানীয় সময় শুক্রবার বিপজ্জনকভাবে আগুন জ্বলতে দেখা গেছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিজ্ঞানীরা বলছেন—দাবানলটি যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাম্প্রতিক কয়েক ডজন দাবানলের মধ্যে সবচেয়ে ধ্বংসাত্মক। জলবায়ু পরিবর্তনের কারণে বছরের স্বাভাবিক দাবানলের চেয়ে বেশি বিস্তৃত ও সময়ের আগেই জ্বলছে এবারের দাবানলটি।

Advertisement

লেডক্সের নিকটবর্তী কৃষক সম্প্রদায়ের আবাস্থলের চারপাশের বনাঞ্চল থেকে ধোঁয়া উঠতে থাকায় সান্তা ফে এলাকা থেকে প্রায় ৬৪ কিলোমিটার উত্তর-পূর্বে মোরা উপত্যকায় বসবাসরত হাজার হাজার মানুষ এলাকা ছাড়ার প্রস্তুতি নিচ্ছে।

প্রবল বাতাসের কারণে গত ৬ এপ্রিল থেকে এক মাইল এলাকাজুড়ে অঙ্গার উড়ে দাবানল ছড়িয়েছে অনেক দূর পর্যন্ত। এতে সাংগ্রে ডি ক্রিস্টো পর্বতমালা এলাকার প্রায় ৩০ হাজার ৩৫১ হেক্টর পুড়ে গেছে, শত শত ঘরবাড়ি ও কাঠামো ধ্বংস হয়ে গেছে।

দুর্ঘটনা-বিষয়ক কর্মকর্তা ও কমান্ডার কার্ল শোপ এক ব্রিফিংয়ে বলেন, ‌‘সেখানকার পরিস্থিতি খুব ভয়ংকর দেখাচ্ছে। যেভাবে ছড়াচ্ছে, তাতে আগুন নিয়ন্ত্রণ করা আমাদের পক্ষে খুব কঠিন হয়ে যাচ্ছে।’

দাবানল লাগা এলাকায় আজ শনিবার দখিনা বাতাস বইবে বলে ধারণা করা হচ্ছে। এতে করে আগুন ১৪ হাজার জনসংখ্যার মোরা গ্রামসহ একাধিক গ্রাম এবং লাস ভেগাস শহরের দিকেও ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে বলে অগ্নিনির্বাপণ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

‘ধেয়ে আসছে এখানেই’

মোরা কাউন্টি শেরিফ কার্যালয়ের কর্মকর্তা অ্যামেরিক প্যাডিলা প্রয়োজন পড়লে বাসিন্দাদের তাওস ও অ্যাঞ্জেল ফায়ার শহরের দিকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন৷

অগ্নি-বিশেষজ্ঞ স্টুয়ার্ট টার্নার বলছেন—দুই দশকের বেশি সময় ধরে চলমান চরম খরার কারণে বনাঞ্চলের পর্বত ও উপত্যকাগুলো অতিদাহ্যপ্রবণ হয়ে উঠেছে।

টার্নার বলেন, ‘আগুন আমাদের ধারণার চেয়ে অনেক দ্রুত ছড়িয়ে পড়ছে। দাবানলটি খুবই ভয়ানক।’

এদিকে, মার্কিন বন বিভাগের ওপর খেপেছেন স্থানীয়রা। স্থানীয়দের অভিযোগ—আগুনের ঝুঁকি হ্রাস করার উদ্দেশে ‘নিয়ন্ত্রিত আগুন’ জ্বালিয়েছিল বন বিভাগ, যা থেকে অনবধানতাবশত দাবানল সৃষ্টি হয়।

নিরাপত্তাজনিত কারণে বাড়ি ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন মোরা কাউন্টির সাবেক কমিশনার স্কিপ ফিনলে। গাড়িতে মালামাল তুলতে দেখা যাচ্ছিল তাঁকে। তিনি বলেন, ‘মার্কিন বন বিভাগকে জবাবদিহির আওতায় আনা দরকার।’

এন-কে

Advertisement

CTG NEWS