পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় গন্ধ কোনটি?

117
 সিটিজিনিউজ ডেস্ক |  বৃহস্পতিবার, এপ্রিল ৭, ২০২২ |  ১২:৫১ অপরাহ্ণ
পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় গন্ধ কোনটি?
       
Advertisement

সুগন্ধ-সৌরভের প্রতি মানুষের মুগ্ধতা সহজাত। সুগন্ধের রয়েছে হাজারটা রকম, শরীর সুগন্ধময় করতে আতর থেকে সুগন্ধি হরেক রকমের জিনিস ব্যবহার করা হয়। তবে সুগন্ধি প্রস্তুতকারক সংস্থাগুলির বিজ্ঞাপন দেখে অবশ্য বোঝার কোনও উপায়ই নেই যে কোন গন্ধ সবচেয়ে বেশি পছন্দ করে মানুষ।

বাজারজাত এই সব আতর ও সুগন্ধিতে অভাব নেই বৈচিত্রেরও। সুগন্ধি যে সহজেই মানুষকে আকৃষ্ট করে, এ কথা অজানা নয় কারও। বিজ্ঞাপন তো অনেক কথাই বলে, কিন্তু বিজ্ঞান কী বলছে? চলুন তা দেখে নেওয়া যাক-

Advertisement

সুইডেনের একটি বিজ্ঞান প্রতিষ্ঠানের স্নায়ুতত্ত্ব বিভাগের গবেষণায় দেখা গেছে, তারা নাকি খুঁজে পেয়েছেন পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সুগন্ধি! গবেষণা বলছে, পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় গন্ধে রয়েছে ভ্যানিলার মৃদু সুবাস। অন্য দিকে সবচেয়ে অপছন্দের গন্ধগুলির মধ্যে রয়েছে ঘামে ভেজা পা ও চিজের গন্ধ।

গবেষকদের দাবি, সংস্কৃতি ভেদে গন্ধ সম্পর্কে মানুষের চেতনা ভিন্ন ভিন্ন হলেও শেষ পর্যন্ত ব্যক্তিগত পছন্দ-অপছন্দই ঠিক করে দেয় কোন গন্ধ ভাল লাগবে।

গবেষণা বলছে, কার কোন গন্ধ ভাল লাগবে, তার মাত্র ৬ শতাংশ নির্ভর করে সংস্কৃতির উপর। অপর দিকে ৫৪ শতাংশ ক্ষেত্রে প্রাধান্য পায় মানুষের ব্যক্তিগত ভালো লাগা।

এন-কে

Advertisement

CTG NEWS