পর্দা উঠেছে নারী বিশ্বকাপের

95
 খেলা ডেস্ক |  শুক্রবার, মার্চ ৪, ২০২২ |  ১১:৫১ পূর্বাহ্ণ
পর্দা উঠেছে নারী বিশ্বকাপের
       
Advertisement

শুরু হয়েছে আইসিসি নারী ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসর। নিউজিল্যান্ডের মাটিতে শুক্রবার (৪ মার্চ) এ আয়োজনের পর্দা ওঠে। তৃতীয়বারের মতো নারী বিশ্বকাপ আয়োজন করে কিউইরা।

নারী বিশ্বকাপের উদ্বোধনী দিনে হচ্ছে একটি ম্যাচ। ইতিমধ্যে বে ওভালে মুখোমুখি হয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হয় ম্যাচটি।

Advertisement

আইসিসি নারী ওয়ানডে বিশ্বকাপের এবারের অংশগ্রহণকারী দলগুলো হলো- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। র‌্যাঙ্কিংয়ের নয় ও দশ নম্বরে অবস্থান করছে আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কা। বাছাইপর্ব পেরোতে না পারায় বিশ্বকাপে খেলার সুযোগ হারিয়েছে আইরিশ ও লঙ্কান নারীরা। এবারের টুর্নামেন্টও লিগভিত্তিক অনুষ্ঠিত হবে। লিগপর্বে প্রত্যেকটি দলই ৭টি করে ম্যাচ খেলবে। পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল সেমিফাইনাল খেলার সুযোগ পাবে। এরপর আগামী ৩ এপ্রিল হ্যাগলে ওভালে ফাইনাল দিয়ে শেষ হবে ১২তম আসরে শ্রেষ্ঠত্বের মুকুট অর্জনের লড়াই।

আইসিসি নারী বিশ্বকাপের এ আসরের নতুন দল হলো বাংলাদেশ। আগামী ৫ মার্চ ইউনিভার্সিটি ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে টাইগ্রেসরা। এরপর লিগপর্বে খেলবে আরো ৬টি ম্যাচ। ৭ মার্চ নিউজিল্যান্ড, ১৪ মার্চ পাকিস্তান, ১৮ মার্চ ওয়েস্ট ইন্ডিজ, ২২ মার্চ ভারত, ২৫ ও ২৭ মার্চ যথাক্রমে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মুখোমুখি হবে বাঘিনীরা। আন্ডারডগ হিসেবে বিশ্বকাপ খেলতে গিয়ে কোনো ম্যাচ না জিতলেও ৭০ হাজার ডলার (প্রায় ৬০ লাখ টাকা) পাবে বাংলাদেশ নারী ক্রিকেটে দল। আর দারুণ পারফরম্যান্স উপহার দিয়ে কোনো ম্যাচ জিততে পারলেই প্রতি ম্যাচের জন্য যোগ হবে ২৫ হাজার ডলার করে।

নিজেদের প্রথম বিশ্বকাপের মিশন শুরু করার জন্য গত ৩ ফেব্রুয়ারি সিঙ্গাপুর হয়ে অকল্যান্ডের উদ্দেশে দেশ ছেড়েছে জ্যোতিরা।

বাংলাদেশের বাঘিনীরা হলেন- নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), সালমা খাতুন, রুমানা আহমেদ, ফারজানা হক পিংকি, জাহানারা আলম, শামীমা সুলতানা, ফাহিমা খাতুন, মোসাম্মত রিতু মণি, মুর্শিদা খাতুন, নাহিদা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, লতা মণ্ডল, সোবহানা মোস্তারি, ফারিহা ইসলাম তৃষ্ণা, সুরাইয়া আজমিম। এছাড়া ট্রাভেলিং রিজার্ভের জন্য আছেন সানজিদা আক্তার মেঘলা ও নুজহাত তাসনিয়া। নিজেদের প্রথম বিশ্বকাপকে স্মরণীয় করে রাখতে বদ্ধপরিকর নিগার সুলতানা জ্যোতিরা।

নারী ক্রিকেটের উন্নয়নের জন্য বিশ্বকাপের এ আসরের প্রাইজমানিকে ইতোমধ্যে দ্বিগুণ করেছে আইসিসি। সবকিছু মিলিয়ে নারী ওয়ানডে বিশ্বকাপে সব দলকে দেয়া হবে ৩৫ লাখ ডলার, যা শেষ আসরের তুলনায় ৭৫ শতাংশ বেশি। নারী বিশ্বকাপের এ আসরে চ্যাম্পিয়ন দল পাবে ১৩ লাখ ২০ হাজার ডলার। ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত হওয়া নারী বিশ্বকাপের দ্বিগুণ এ প্রাইজমানি। গত আসরের তুলনায় ২ লাখ ৭০ হাজার ডলার বেশি অর্থাৎ ৬ লাখ ডলার পাবেন রানার্সআপরা। এছাড়া সেমিফাইনালে হেরে যাওয়া দুদল পাবে ৩ লাখ ডলার করে। প্রথম রাউন্ডে বাদপড়া চার দল পাবে ৭০ হাজার ডলার করে।

এন-কে

Advertisement

CTG NEWS