চট্টগ্রাম বন্দরে সুতোর নামে এলো ২৫ কোটি টাকার সিগারেট!

178
 নিজস্ব প্রতিবেদক: |  সোমবার, ফেব্রুয়ারি ২৮, ২০২২ |  ১১:১০ অপরাহ্ণ
       
Advertisement

চট্টগ্রাম বন্দর দিয়ে মিথ্যা ঘোষণায় আনা বিভিন্ন ব্র্যান্ডের ৮৭৭ কার্টন বিদেশি সিগারেট জব্দ করেছে চট্টগ্রাম কাস্টম হাউস। সুতার ঘোষণায় সিগারেটের বড় চালান এনে বড় অঙ্কের রাজস্ব ফাঁকি দেয়ার চেষ্টা চালায় ইশ্বরদীর আমদানিকারক প্রতিষ্ঠান তিয়ানে আউটডোর (বিডি) কো. লিমিটড। গত ২৬ ফেব্রুয়ারী অসত্য ঘোষণায় প্রমাণ পাওয়ায় সিগারেট ভর্তি এসব কার্টন খালাস স্থগিত করে কাস্টমসের এআইআর বিভাগ।

কাস্টমস সূত্র জানা যায় পাবনার ঈশ্বরদীর আমদানিকারক প্রতিষ্ঠান টিয়ানি আউটডোর চীন থেকে কর্টন ইর্য়ান ঘোষণায় এক কন্টেইনার পণ্য আমদানি করে। পণ্যচালানটি শুল্কায়নের গত ২৪ ফেব্রুয়ারী ইপিজেড কাস্টমসে দলিলাদি দাখিল করা হয়।

Advertisement

ইপিজেড কাস্টমসের তথ্য যাচাই করে কাস্টমসের এআইআর টিম পণ্যের খালাস কার্যক্রম স্থগিত করে। এরপর ২৭ ফেব্রুয়ারী পণ্যটি নিয়ম অনুযায়ী পরীক্ষা শুরু করে এআরআই টিম। শতভাগ কায়িক পরীক্ষা করে সেখানে পাওয়া যায় ৮৭৭ কার্টন সিগারেট।যেখানে পাওয়া যায় বিভিন্ন বিদেশী ব্র্যান্ডের ১ কোটি ৬৮ লাখ ৩০ হাজার শলাকা সিগারেট।

অসত্য ঘোষণায় উচ্চ শুল্কের সিগারেট আমদানি করে ২১ কোটি ৫৭ লাখ টাকা রাজস্ব ফাকিঁ দেওয়ার চেষ্টা করা হয়েছে বলে জানায় চট্টগ্রাম কাস্টমস হাউস।চট্টগ্রাম কাস্টমস হাউসের ডিপুটি কমিশনার সালাউদ্দিন রিজভী বলেন,এ ঘটনায় দোষী ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিষয়ে চট্টগ্রাম কাস্টমসের হাউসের কমিশনার ফখরুল আলম বলেন,কাস্টম আইন ১৯৬৯ এবং প্রচলিত আইন ও বিধি অনুযায়ী দোষীদের ব্যবস্থা গ্রহণের কার্যক্রম চলমান রয়েছে।

এমকে/এমজে

Advertisement

CTG NEWS