মুক্তি পাচ্ছেন জোকোভিচ

69
 খেলা ডেস্ক |  সোমবার, জানুয়ারি ১০, ২০২২ |  ২:১২ অপরাহ্ণ
মুক্তি পাচ্ছেন জোকোভিচ
       
Advertisement

করোনার টিকা না নেওয়ায় গত বৃহস্পতিবার (৬ জানুয়ারি) অস্ট্রেলিয়ার মেলবোর্নে নামলে জোকোভিচকে আটক করা হয়। তবে মুক্তি পেতে চলেছেন জোকোভিচ। অস্ট্রেলিয়ার একটি আদালত জোকোভিচকে মুক্তির নির্দেশ দিয়ে জানিয়েছেন, তার ভিসা বাতিল করার যে সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলীয় সরকার সেটি অযৌক্তিক।

মেলবোর্নে আসার পর কয়েক দিন ধরেই একটি কোয়ারেন্টাইন কেন্দ্রে আটক ছিলেন জোকোভিচ। তার পক্ষ থেকে দাবি করা হয়, মেলবোর্নে তিনি এসেছিলেন স্বাধীন মেডিকেল প্যানেলের ছাড়পত্র নিয়েই। সেই ছাড়পত্র দেখেই অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল তাকে।

Advertisement

এদিকে জোকোভিচের আপিল শুনানি পিছিয়ে দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিল অস্ট্রেলিয়া। সোমবারের পরিবর্তে আগামী বুধবার শুনানির দিন ধার্য করার চেষ্টা করেছিল দেশটির কর্তৃপক্ষ। কিন্তু তা আমলে নেননি বিচারক। শেষ পর্যন্ত সোমবারই (১০ জানুয়ারি) হয় শুনানি।

এদিকে জোকোভিচের মুক্তির দাবিতে চলমান বিক্ষোভে যোগ দিয়েছিলেন অভিবাসন দফতরে থাকা শরণার্থীরা। সার্বিয়ান তারকার কষ্টের সঙ্গে নিজেদের নানা দুর্ভোগ-দুর্দশার কথা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ডে তুলে ধরেন তারা।

এদিকে আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বছরের প্রথম গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেন। জোকোভিচ খেলতে পারবেন কি পারবেন না, সেটা এখনো নিশ্চিত হয়নি। তবে, অস্ট্রেলিয়ায় পৌঁছে প্রথমবারের মতো ইতিবাচক কোনো খবর পেয়েছেন জোকোভিচ।

ভিসা বাতিলের পরই আসরে অংশ নিতে আদালতে নথি পেশ করেন তার আইনজীবীরা। সেখানে চিকিৎসা ছাড় নিয়ে আসরে অংশ নেওয়ার অনুমতি চেয়েছেন তিনি। চিকিৎসা ছাড়ের কারণ হিসেবে জোকোভিচের আইনজীবীরা জানিয়েছেন, গত ১৬ ডিসেম্বর করোনায় আক্রান্ত হয়েছিলেন জোকো। এরপর কেটে গেছে ১৪ দিন। এরপর তার শরীরে জ্বর বা শ্বাসকষ্টের কোনো লক্ষণও পাওয়া যায়নি।

পহেলা জানুয়ারি জোকোকে চিকিৎসার ছাড় দিয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা। চিকিৎসা ছাড়ের শর্ত অনুযায়ী মাত্রই করোনা থেকে মুক্তি পেয়েছেন জোকো। অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে তার আর কোনো বাধা থাকার কথা নয়। জোকোভিচের আপিলের শুনানি পিছিয়ে দিতে বেশ চেষ্টা চালিয়েছে আস্ট্রেলিয়া সরকার। সোমবার থেকে পিছিয়ে বুধবার অস্ট্রেলিয়ান ওপেনের ড্র শেষে শুনানির দিন ধার্য করতে চেয়েছিল তারা। তবে জোকোভিচের আপিলের শুনানি পিছিয়ে দেওয়ার আস্ট্রেলিয়ার সরকারের আবেদন খারিজ করে দিয়েছেন বিচারক। তারা জানিয়েছেন নির্ধারিত সময়েই হবে শুনানি।

তবে জোকোভিচের অস্ট্রেলিয়ায় আবারও ভিসা পাওয়ার কোনো সম্ভাবনা দেখছেন না অভিবাসনবিষয়ক আইনজীবী ক্রিইস্টোফার লিভিংস্টন। তিনি বলেন, আমি মনে করি না জোকোভিচ শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার ভিসা পাবে। কারণ এখানে আইন তার নিজস্ব গতিতে চলে। রাষ্ট্রের নিরাপত্তা সবার আগে গুরুত্ব দেওয়া হয়। জোকোভিচ তারকা খেলোয়াড় হলেও অস্ট্রেলিয়ায় তা বিবেচনার সুযোগ নেই।

এন-কে

Advertisement

CTG NEWS