মাটন কোর্মার রেসিপি

28
 লাইফস্টাইল ডেস্ক |  শনিবার, জানুয়ারি ৮, ২০২২ |  ৫:৫২ অপরাহ্ণ
মাটন কোর্মার রেসিপি
       
Advertisement

দুপুরের খাবার কিংবা ডিনার! সুস্বাদু কারি হিসেবে এই শীতে উপভোগ করতে পারেন মাটন বা খাসির কোর্মা। এটি বাদাম, দই এবং ঘরে থাকা কিছু মশলা দিয়েই সহজে তৈরি করা যায়।

চলুন জেনে নেই কীভাবে সহজেই বাড়িতে মাটন কোর্মা তৈরি করতে পারবেন-

Advertisement

উপকরণ: সুস্বাদু মাটন কোর্মা তৈরি করতে আপনার যা প্রয়োজন হবে তা হলো খাসির মাংস আধা কেজি, কাঠ বাদাম ১ কাপ, বড় ২টি পেঁয়াজ কুচি করা, ৪ টেবিল চামচ দই, ৪ টেবিল চামচ ঘি, ১ টেবিল চামচ আদা রসুন পেস্ট, ১ টেবিল চামচ লাল মরিচ গুঁড়া, ১ টেবিল চামচ ধনে গুঁড়া, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, লবণ পরিমাণ মতো, দারুচিনি ১টি, তেজপাতা ২ টি, ৪ থেকে ৫টি সবুজ এলাচ, ১টি কালো এলাচ, ৩ থেকে ৪ ফোটা কেওড়া/গোলাপ জল।

যেভাবে তৈরি করবেন: প্রথমে বাদাম ধুয়ে গরম পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। ত্বকের খোসা ছাড়িয়ে অর্ধেক বাদাম ও দই নিয়ে ভালো করে পেস্ট তৈরি করে একপাশে রেখে দিন। এরপর একটি প্যানে ঘি এবং পুরো ২টির পেঁয়াজ কুচি যোগ করুন। হালকা লাল ভাজা ভাজা হলে অর্ধেক তুলে রাখুন বেরেস্তার জন্য।

এরপর এতে মাটন যোগ করুন। মাটনের রঙ পরিবর্তন না হওয়া পর্যন্ত ভাজুন। এবার আদা রসুনের পেস্ট যোগ করুন এবং কাঁচা গন্ধ না যাওয়া পর্যন্ত রান্না করুন। আদা-রসুন পেস্ট এবং মাটন ভালোভাবে মিশে গেলে ধনে, জিরা, লাল মরিচ এবং হলুদ গুঁড়া, লবণ যোগ করুন এবং ভালোভাবে মেশান। প্রায় ২ মিনিট পর দই এবং বাদাম পেস্ট যোগ করুন এবং মসলা তেল ছেড়ে যাওয়া শুরু না হওয়া পর্যন্ত রান্না করুন।

এখন ভাজা পেঁয়াজ যোগ করুন এবং কিছু সময়ের জন্য ভালোভাবে মেশান। মসলা সিদ্ধ মনে হলে প্রায় ২ কাপ পানি যোগ করুন এবং ঢাকনা দিয়ে মাঝারি আচে প্রায় ৩০ মিনিটের মতো রান্না করুন। এ সময় মাঝে মাঝে ঢাকনা খুলে একটু নেড়ে দিন যাতে রান্না করা মাংস প্যানে না লেগে যায়।

মাটনের টুকরোগুলো নরম হয়েছে কিনা একবার চেক করুন। এখন বাকি বাদাম যোগ করুন এবং আরও ২ মিনিট রান্না করুন। কেওড়া বা গোলাপ জল যোগ করে দিন এবং ঢাকনা দিয়ে ২ মিনিটের জন্য দমে বসিয়ে দিন। এতে রান্নায় একটা সুন্দর ফ্লেভার আসবে। সবশেষে কিছু পেঁয়াজের বেরেস্তা ওপরে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

এন-কে

 

Advertisement

CTG NEWS