দ্বিতীয়বারের মত হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উ. কোরিয়ার

78
 আন্তর্জাতিক ডেস্ক |  বৃহস্পতিবার, জানুয়ারি ৬, ২০২২ |  ২:৩৬ অপরাহ্ণ
দ্বিতীয়বারের মত হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উ. কোরিয়ার
       
Advertisement

একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএন জানিয়েছে এটি সাতশ’ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হেনেছে।

দ্বিতীয়বারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুত ছোটা এই ক্ষেপণাস্ত্রটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে দীর্ঘ সময় শত্রুর নজরদারি এড়াতে সক্ষম বলে জানানো হয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে।

Advertisement

বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ১০ মিনিটের দিকে দেশটির পূর্ব উপকূল থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে গিয়ে পড়ে। এটিই চলতি বছর দেশটির প্রথম বড় ধরনের অস্ত্র পরীক্ষা।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পিয়ংইয়ংয়ের প্রতিরক্ষা সক্ষমতা জোরালো করার প্রতিশ্রুতি দেওয়ার পর পরই এই পরীক্ষা চালানো হল।

নববর্ষে দেওয়া এক ভাষণে কিম জং উন বলেছিলেন, পিয়ংইয়ং প্রতিরক্ষা সক্ষমতা জোরালো করা অব্যাহত রাখবে কেননা কোরীয় উপত্যকার সামরিক পরিবেশ ক্রমেই অস্থিতিশীল হয়ে উঠছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা স্থবির হয়ে পড়ায় গত বছর বিভিন্ন ধরণের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের উন্নয়ন ঘটাতে চাওয়া অল্প কয়েকটি দেশের একটি উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র ও চীনও এই অস্ত্রের উন্নয়ন ঘটাতে চায়।

উত্তর কোরিয়ার সর্বশেষ এই পরীক্ষা সর্বপ্রথম বুধবার ভোরে শনাক্ত করে জাপানের কোস্ট গার্ড। পরে সিউলের প্রতিরক্ষা কর্তৃপক্ষ এই উৎক্ষেপণের কথা নিশ্চিত করে।

এর আগে গত সেপ্টেম্বরে হওয়াসং-৮ নামের হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এবারের ক্ষেণাস্ত্রটির সঙ্গে আগেরটির পুরোপুরি মিল নেই। তবে কিছু বৈশিষ্ট্যে মিল রয়েছে।

এন-কে

Advertisement

CTG NEWS