কলম্বিয়ায় দুই বিদ্রোহী গোষ্ঠীর সংঘাতে নিহত ২৩

77
 আন্তর্জাতিক ডেস্ক |  মঙ্গলবার, জানুয়ারি ৪, ২০২২ |  ১২:৪৬ অপরাহ্ণ
কলম্বিয়ায় দুই বিদ্রোহী গোষ্ঠীর সংঘাতে নিহত ২৩
       
Advertisement

ভেনিজুয়েলা সীমান্তে কলম্বিয়ার বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষে অন্তত ২৩ জন নিহত হয়েছেন। সোমবার (৩ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে দেশটির প্রতিরক্ষামন্ত্রী দিয়াগো মোলানো এমন দাবি করেছেন।

ন্যাশনাল লিবারেশন আর্মির (ইএলএন) সদস্যরা রেভ্যুলুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (এফএআরসি) ভিন্নমতাবলম্বীদের সঙ্গে লড়াই শুরু করলে সপ্তাহের শেষ দিনে আরৌকা অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ে।-খবর আলজাজিরার

Advertisement

এফএআরসি সদস্যরা ২০১৬ সালের শান্তিচুক্তি প্রত্যাখ্যান করেছেন। দেশটির পাঁচ দশকের সংঘাতের ইতি টানতে এই চুক্তি করা হলেও এটিকে নিজেদের জন্য নেতিবাচক বলে মনে করছে এফএআরসি। তাদের গ্রুপকে ভেঙে দিতেই এই চুক্তি করা হয়েছে বলে মনে করছেন তারা।

কলম্বিয়ার সবচেয়ে বড় সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী ইএলএন। দক্ষিণ আমেরিকার দেশটির সামরিক বাহিনী বলছে, মাদকপাচারসহ অবৈধ অর্থের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতেই বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে লড়াই চলছে।

সেখানকার মানবাধিকার ন্যায়পাল জানিয়েছেন, সংঘাতে অন্তত ১৬ জন নিহত হয়েছেন। আর কয়েক ডজন পরিবার তাদের ঘরবাড়ি থেকে উৎখাত হয়েছেন।

আরৌকা অঞ্চলে সশস্ত্র সংঘাতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ন্যায়পালের অফিস। কারণ অবৈধ গোষ্ঠীগুলোর সংঘাতে বেসামরিক লোকজন ব্যাপক ঝুঁকিতে পড়ছেন।

সীমান্ত এলাকায় বেসামরিক নাগরিকদের সুরক্ষায় স্থানীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

ন্যায়পাল অফিস বলছে, গেল কয়েক ঘণ্টায় সীমান্ত পৌর এলাকাগুলোতে- বিশেষ করে টেম, ফোরতুল, সারাভেনা ও আরৌকুটায়- মানুষ হত্যা, হুমকি, অবৈধ আটক ও ব্যাপক উদ্বাস্তু হওয়ার ঘটনা ঘটছে। এছাড়া লোকজনকে বাড়িঘর থেকে লোকজনকে তাড়িয়ে দেওয়ার ঝুঁকিও তৈরি হয়েছে।

এন-কে

 

Advertisement

CTG NEWS