ওমিক্রন ঠেকাতে বড়দিনের ছুটি বাতিলের আহ্বান ডব্লিউএইচও’র

156
 আন্তর্জাতিক ডেস্ক |  মঙ্গলবার, ডিসেম্বর ২১, ২০২১ |  ১১:৫১ পূর্বাহ্ণ
ওমিক্রন ঠেকাতে বড়দিনের ছুটি বাতিলের আহ্বান ডব্লিউএইচও’র
       
Advertisement

ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে বড়দিনের ছুটি বাতিলের আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও’র মহাপরিচালক তেদ্রস আধানম। একইসঙ্গে সবাইকে বড়দিনের আয়োজনের পরিকল্পনা বাতিলের আহ্বানও জানান তিনি।

মঙ্গলবার এই আহ্বান জানিয়ে তিনি বলেন, “একটি জীবন বাতিলের চেয়ে একটি অনুষ্ঠান বাদ দেওয়া ভালো। আর জীবন বাঁচাতে হলে এই কঠিন সিদ্ধান্ত নিতে হবে। এর অর্থ ইভেন্টগুলো বাতিল করা বা বিলম্বিত করা।”

Advertisement

তিনি আরও বলেন, “প্রমাণ পাওয়া গেছে যে ওমিক্রন, ডেল্টার চেয়ে উল্লেখযোগ্যভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে।”

এদিকে করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন হিসেবে পরিচিতি পাওয়া ওমিক্রনের সংক্রমণ দিনদিন গুরুতর রূপ নিচ্ছে যুক্তরাজ্যে। এ পর্যন্ত দেশটিতে ওমিক্রন ধরনে আক্রান্ত হয়ে ১২ জন মারা গেছেন, গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন আরও ১০৪ জন।

বড়দিনকে ঘিরে ঘোরাঘুরিতে আরও ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ। এমনকি করোনার সম্পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যেও এসময় দ্রুতগতিতে সংক্রমণ ছড়াতে পারে। যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা এবং মহামারি ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

ফাউসি বলেন, “এটি নিয়ে কোনোই সন্দেহ নেই যে, অতিদ্রুত ছড়িয়ে পড়ার সক্ষমতা ওমিক্রন ভ্যারিয়েন্টের রয়েছে। মার্কিন সরকারের মহামারি বিষয়ক এই উপদেষ্টার ভাষায়, করোনার এই নতুন ভ্যারিয়েন্টটি এখন কার্যত ‘সারা বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে’।”

এন-কে

Advertisement

CTG NEWS