আন্দোলন স্থগিত করেছেন ভারতের কৃষকরা

157
 আন্তর্জাতিক ডেস্ক |  শুক্রবার, ডিসেম্বর ১০, ২০২১ |  ২:২৭ অপরাহ্ণ
আন্দোলন স্থগিত করেছেন ভারতের কৃষকরা
       
Advertisement

বিতর্কিত ৩টি কৃষি আইন বাতিলের দাবিতে দীর্ঘ ১৫ মাস ধরে রাজপথে থাকা ভারতের কৃষকরা অবশেষে আন্দোলন স্থগিত করেছেন।

মোদি সরকারের পক্ষ থেকে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণের জন্য কমিটি গঠনসহ কৃষকদের ওপর থেকে মামলা তুলে নেয়ার প্রতিশ্রুতির মধ্য দিয়ে বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নিয়েছেন কৃষকরা।

Advertisement

তবে আগামী ১৫ জানুয়ারি সামগ্রিক প্রেক্ষাপট নিয়ে বিক্ষোভকারী কৃষকদের আরেকটি বৈঠক করার কথা জানিয়েছেন দেশটির কৃষক নেতারা। অবশেষে ভারতের বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে দীর্ঘ ১৫ মাস ধরে চলা আন্দোলনের ইতি টানতে চলেছেন কৃষকরা।

বৃহস্পতিবার এক বৈঠকে আন্দোলন তুলে নেয়ার পক্ষে একমত হন আন্দোলনকারীরা। ১১ ডিসেম্বর থেকে রাজপথ ছেড়ে ঘরে ফিরবেন তারা। তবে আগামী ১৫ জানুয়ারি আন্দোলনকারী কৃষকদের আরেকটি বৈঠক করার কথা জানিয়েছে কৃষক সংগঠন সংযুক্ত কিষান মোর্চা।

সরকারের পক্ষ থেকে বিক্ষোভকারীদের একটি চিঠি দেয়ার পরই আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত আসে। সরকারের চিঠিতে উল্লেখ করা হয়, এমএসপি অর্থাৎ ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণের জন্য একটি কমিটি গঠন, মামলা প্রত্যাহারসহ নিহত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হবে।

এ বিষয়ে সম্মতি জানায় উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, মধ্যপ্রদেশ ও হিমাচল প্রদেশ। এছাড়া বিদ্যুৎ আইন সংশোধনী বিল প্রসঙ্গে কৃষকদের আপত্তির বিষয়গুলো নিয়ে সবার সঙ্গে আলোচনা করা হবে বলেও চিঠিতে আশ্বাস দেয়া হয়।

বছরব্যাপী চলা এই আন্দোলনে কৃষক হতাহতের ঘটনাও কম ঘটেনি। চলমান আন্দোলনের তোপে পড়ে গেল ১৯ নভেম্বর আইনগুলো প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে পার্লামেন্টে নতুন আইন পাস করে তিনটি আইন প্রত্যাহার করা হয়।

আর গেল ২৪ নভেম্বর কৃষি আইন প্রত্যাহার বিল অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। দেড় বছর আগে কোভিড পরিস্থিতির সময় তিন কৃষি আইন প্রণয়নে কেন্দ্র অধ্যাদেশ জারি করেছিল।

তবে মোদি সরকারের দাবি, কৃষিক্ষেত্রে ফড়িয়া বা দালালদের আধিপত্য কমিয়ে কৃষকের আয় বাড়ানো, রাজ্যগুলোতে চুক্তিভিত্তিক চাষের ব্যবস্থা আইনসিদ্ধ করা, কৃষিপণ্য বিপণন নিয়ে যে আইন রয়েছে, তা দূর করে আন্তরাজ্য কৃষিপণ্যের অবাধ বাণিজ্যের রাস্তা খুলে দেয়ার উদ্দেশ্যে তিনটি কৃষি আইন কার্যকর করা হয়েছিলো।

এন-কে

Advertisement

CTG NEWS