হোয়াটসঅ্যাপে গ্রুপ না করেই ২৫০ জনকে একসঙ্গে পাঠানো যাবে একই মেসেজ

159
 প্রযুক্তি ডেস্ক |  সোমবার, ডিসেম্বর ৬, ২০২১ |  ৩:৪০ অপরাহ্ণ
হোয়াটসঅ্যাপে গ্রুপ না করেই ২৫০ জনকে একসঙ্গে পাঠানো যাবে একই মেসেজ
       
Advertisement

সাধারণত হোয়াটসঅ্যাপে একসঙ্গে পাঁচজনের বেশি মেসেজ পাঠানো যায় না। ছবি, ভিডিও ফরোয়ার্ডও করা যায় না। তবে পদ্ধতি জানা থাকলে এই মাধ্যমেই ২৫০ এর বেশি জনকে একসঙ্গে পাঠানো যাবে যেকোনও মেসেজ। পদ্ধতি বলছে সর্বাধিক ২৫৬ জনকে এই ভাবে মেসেজ পাঠানো যায়। না, এর জন্য কোনও গ্রুপ বানাতে হবে না। তবে একটা প্রস্তুতি পর্ব রয়েছে।

হোয়াটসঅ্যাপের এই পদ্ধতিকে ‘ব্রডকাস্ট লিস্ট’ বানানো বলে। এর জন্য হোয়াসঅ্যাপে ঢুকে চ্যাট স্ক্রিনের ডানদিকের উপরে তিনটি ডটে আঙুল ছোঁয়াতে হবে।

Advertisement

সেখানে ড্রপ ডাউন থেকে বেছে নিতে হবে ‘নিউ ব্রডকাস্ট’ অপশন। এটায় আঙুল ছোঁয়ালেই মোবাইলে সেভ করা নম্বরের তালিকা দেখাবে। এখান থেকে বেছে নিতে হবে কাদের কাদের মেসেজ পাঠানো হবে।

এখানে একবারে ২৫৬টি নম্বর নির্বাচন করা যায়। এ বার একটি অ্যারো চিহ্ন দেখা যাবে। সেটা আঙুল ছোঁয়ালেই তৈরি ব্রডকাস্ট গ্রুপ। এ বার মেসেজ পাঠিয়ে দিলেই সকলের কাছে চলে যাবে।

একসঙ্গে সবাইকে মেসেজ পাঠালেও প্রাপকরা তা বুঝতেও পারবেন না। প্রত্যেকের কাছেই ব্যক্তিগত ভাবে মেসেজ পাঠানো হয়েছে বলে দেখাবে।

এমন ২৫৬ জনের অনেকগুলি গ্রুপ বানিয়ে রাখাই যায়। যার এক একটি থেকে একবার করে মেসেজ পাঠালেই বহুজনের কাছে মুহূর্তে পৌঁছে যাবে বার্তা।

এন-কে

Advertisement

CTG NEWS