ওমিক্রন ভ্যারিয়্যান্ট : ভ্রমণ বিধি-নিষেধ কঠোর করছে যুক্তরাষ্ট্র

134
 আন্তর্জাতিক ডেস্ক |  শুক্রবার, ডিসেম্বর ৩, ২০২১ |  ১২:৩৯ অপরাহ্ণ
ওমিক্রন ভ্যারিয়্যান্ট : ভ্রমণ বিধি-নিষেধ কঠোর করছে যুক্তরাষ্ট্র
       
Advertisement

যুক্তরাষ্ট্রের একাধিক স্থানে করোনার নতুন ধরন ওমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত হওয়ার পর ভ্রমণ-সংক্রান্ত কঠোর বিধি-নিষেধ জারি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তবে, যুক্তরাষ্ট্রে ওমিক্রন ভ্যারিয়্যান্টের বিস্তার ঠেকাতে যেসব পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে, তার মধ্যে ‘শাটডাউন’ বা ‘লকডাউন’ নেই বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

Advertisement

ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মিনেসোটা, নিউইয়র্ক ও হাওয়াইতে করোনার নতুন ধরনে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা বলছেন, যাদের এ ধরনের সংক্রমণ শনাক্ত হয়েছে, তাদের মধ্যে মৃদু উপসর্গ দেখা গেছে।

গতকাল বৃহস্পতিবার বাইডেন তাঁর পরিকল্পনার কথা জানান। নতুন নিয়ম অনুযায়ী, সব আন্তর্জাতিক যাত্রীকে যুক্তরাষ্ট্রে রওনা হওয়ার আগে ২৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করতে হবে।

এদিকে, বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, আকাশপথে আন্তর্জাতিক যাত্রীদের যুক্তরাষ্ট্রে আসার ক্ষেত্রে নতুন যে নিয়ম করা হয়েছে, তা আগামী সোমবার থেকে কার্যকর হবে। আন্তর্জাতিক যাত্রীদের যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনার আগে ২৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ হতে হবে।

ওমিক্রন প্রথম শনাক্ত হয় আফ্রিকা অঞ্চলে। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বের অন্তত ৩০টি দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কিছু দেশ এরই মধ্যে আফ্রিকা অঞ্চলের আটটি দেশের ওপর ভ্রমণ-নিষেধাজ্ঞা দিয়েছে।

এন-কে

Advertisement

CTG NEWS