ওয়েস্ট ইন্ডিজের হারে লাভ বাংলাদেশের

91
 খেলা ডেস্ক |  রবিবার, নভেম্বর ৭, ২০২১ |  ১১:৫৪ পূর্বাহ্ণ
ওয়েস্ট ইন্ডিজের হারে লাভ বাংলাদেশের
       
Advertisement

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচেও হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়ার কাছে পাত্তাই পায়নি, ৮ উইকেটের ব্যবধানে হারে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আর ক্যারিবিয়ানদের এই হারে লাভ হয়েছে বাংলাদেশের।

আইসিটি র‌্যাংকিংয়ে নয়ে থাকা বাংলাদেশ উঠে এসেছে আট নম্বরে। আর আট নম্বর থেকে সোজা দশ নম্বরে নেমে গেছে ওয়েস্ট ইন্ডিজ। র‌্যাংকিংয়ে উন্নতি হওয়ায় ২০২২ অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব বা সুপার টুয়েলভে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ।

Advertisement

আগামী বছর অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। ষোলো দলের অংশগ্রহণে ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত চলবে টুর্নামেন্টটি। শুরুতে আট দলের প্রথম পর্বের টুর্নামেন্ট হবে। সেখান থেকে চারটি দল যাবে সুপার টুয়েলভে।

তবে সুপার টুয়েলভে সরাসরি অংশগ্রহণ করতে পারবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল এবং র‌্যাংকিংয়ের পরের ছয়টি দল।

বিশ্বকাপ শুরুর আগে নিজেদের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ে বাংলাদেশের র‌্যাংকিং ছয়ে উঠে যায়। কিন্তু বিশ্বকাপে ধারাবাহিক ব্যর্থতায় তিন ধাপ নিচে নেমেছিল টাইগাররা র‌্যাংকিং। ওয়েস্ট ইন্ডিজের অবস্থান ছিল আটে।

কিন্তু শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে হেরে ৮ রেটিং পয়েন্ট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের চেয়ে ২ রেটিং পয়েন্ট কমেছে তাদের।

২৩২ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান এখন আটে। ২৩৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশের ওপরে আছে আফগানিস্তান। শ্রীলঙ্কা নবম আর ২২৬ রেটিং পয়েন্ট নিয়ে দশম স্থানে ওয়েস্ট ইন্ডিজ।

২৮০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ড, এরপরেই ২৬৫ পয়েন্টে দ্বিতীয় স্থানে পাকিস্তান। দুই পয়েন্ট কম নিয়ে তৃতীয় ভারত। নিউজিল্যান্ড আছে চার নম্বরে, তাদের রেটিং পয়েন্ট ২৫৮। এরপর সাউথ আফ্রিকার পয়েন্ট ২৫১ এবং ২৪৪ রেটিং পয়েন্ট অস্ট্রেলিয়ার।

বিশ্বকাপে বাংলাদেশ কিছুই করতে না পারলেও ওয়েস্ট ইন্ডিজে হারিয়ে অস্ট্রেলিয়া কিছুটা হলেও মান বাঁচিয়েছে টাইগারদের।

এন-কে

Advertisement

CTG NEWS