দুই বছরে ১২ জন পাক সাংবাদিকের বিরুদ্ধে মামলা

131
 আন্তর্জাতিক ডেস্ক : |  বুধবার, নভেম্বর ৩, ২০২১ |  ৩:১৭ অপরাহ্ণ
দুই বছরে ১২ জন পাক সাংবাদিকের বিরুদ্ধে মামলা
       
Advertisement

সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তি অবসানের আন্তর্জাতিক দিবসের প্রাক্কালে চালু হওয়া ফ্রিডম নেটওয়ার্কের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে গত দুই বছরে পাকিস্তানে প্রায় দুই ডজন সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে এবং তাদের বেশিরভাগের বিরুদ্ধে ইলেকট্রনিক অপরাধ প্রতিরোধ আইনে বিচার করা হয়েছে। পিআইসিএ, স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

দ্য নিউজ ইন্টারন্যাশনাল রিপোর্ট করেছে, ২০ ধারায়, যা তথ্য প্রযুক্তি মামলায় মানহানি অপরাধী করে, এবং তিন বছরের জেল এবং এক মিলিয়ন টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

Advertisement

“সাধারণত সমালোচনা – নির্বাহী বিভাগের বিরুদ্ধেই হোক বেসামরিক এবং সামরিক উভয়ই বা বিচার বিভাগ, পেইসিএ আইনের অধীনে সাংবাদিকদের বিরুদ্ধে সবচেয়ে বেশি অভিযোগের সূত্রপাত করেছে। অভিযোগের প্রধান প্রকৃতি ছিল অভিযুক্ত মানহানি, “এতে লেখা হয়েছে।

দ্য নিউজ ইন্টারন্যাশনালের মতে, খট্টক জোর দিয়েছিলেন যে “আইনগতভাবে বা সাংবাদিকদের বিরুদ্ধে সমন্বিত ডিজিটাল প্রচারণার মাধ্যমে অনলাইন অভিব্যক্তি নিয়ন্ত্রণের প্রচেষ্টায় অনুরূপ বৃদ্ধি” লক্ষ্য করা গেছে।

রিপোর্ট অনুসারে, সাম্প্রতিক বছরগুলিতে পাকিস্তানে সাংবাদিকদের ভয় দেখানো এবং চুপ করার প্রাথমিক আইনি যন্ত্র হিসাবে পিআইসিএ আবির্ভূত হয়েছে কারণ এটি অনলাইন অভিব্যক্তিকে অপরাধী করে তোলে।

পাঞ্জাব সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক অঞ্চল হিসাবে পরিণত হয়েছে এবং এটি পিআইসিএ এর অধীনে লক্ষ্যবস্তু হওয়ার কথা। কারণ রিপোর্ট করা ২৩টি মামলার মধ্যে ১০টি পাঞ্জাবের ছিল; ইসলামাবাদ আটটি মামলা।

এমজে/

Advertisement

CTG NEWS