৩ দিনের পরিদর্শনে জাতিসংঘের প্রতিনিধি দল ভাসানচরে

104
 নিজস্ব প্রতিবেদক |  সোমবার, নভেম্বর ১, ২০২১ |  ৮:৩৭ অপরাহ্ণ
৩ দিনের পরিদর্শনে জাতিসংঘের প্রতিনিধি দল ভাসানচরে
       
Advertisement

তিনদিনের পরিদর্শনে নোয়াখালীর ভাসানচরে পৌঁছেছেন জাতিসংঘের ২১ সদস্যের একটি প্রতিনিধি দল।

আজ ১ নভেম্বর, সোমবার সকালে চট্টগ্রামের পতেঙ্গা এলাকা থেকে নৌবাহিনীর জাহাজে করে তারা ভাসানচরে যান। সেখানে চলাচলের জন্য কয়েকটি যানবাহনও জাহাজে নেওয়া হয়েছে।

Advertisement

ভাসানচরের রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক সহায়তা কার্যক্রম শুরুর অংশ হিসেবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এবং বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) কর্মকর্তারা ওই দ্বীপ পরিদর্শন করেছেন।

কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন বিষয়ক কমিশনার শাহ মো. রেজোয়ান হায়াত বলেন, ‘ভাসানচরে কার্যক্রম শুরুর প্রাথমিক কাজ হিসেবে জাতিসংঘের টিমটি ভাসানচরে গেল। তারা কয়েকদিন সেখানে অবস্থান করবেন।’

ভাসানচর প্রকল্পের উপ-পরিচালক কমান্ডার আনোয়ারুল কবির বলেন, ‘ইউএনএইচসিআর ও ডব্লিওএফপির ২১ সদস্যের দলটি সকাল সাড়ে ৯ টায় নৌবাহিনীর জাহাজ ডলফিনে করে ভাসানচরের উদ্দেশ্যে রওনা দেয়। দুপুর নাগাদ তারা সেখানে পৌঁছায়। তারা তিনদিন সেখানে থাকার কথা রয়েছে।

তিনি আরও বলেন, ‘ভাসানচরে সাপ্লাই চেইন কীরকম হবে, তাদের অফিস, স্টোরেজ এবং মানবিক কার্যক্রম কীভাবে পরিচালিত হবে তা নিয়ে তারা কাজ করবেন। এছাড়া রোহিঙ্গাদের সাথেও কথা বলতে পারেন প্রতিনিধি দলের সদস্যরা। তাদের চলাচলের সুবিধায় প্রতিনিধি দলের পক্ষ থেকে বেশ কয়েকটি যানবাহনও জাহাজে করে নিয়ে যাওয়া হয়েছে।

এসসি

Advertisement

CTG NEWS