৪৩তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষায় অংশ নিচ্ছেন ৪ লাখ প্রার্থী

187
 শিক্ষা ডেস্ক |  শুক্রবার, অক্টোবর ২৯, ২০২১ |  ১১:৫৪ পূর্বাহ্ণ
৪৩তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষায় অংশ নিচ্ছেন ৪ লাখ প্রার্থী
       
Advertisement

৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে দুই ঘণ্টার এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। সরকারি চাকরি পাওয়ার আশায় ৪ লাখ প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

শুক্রবার সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হবে। আটটি বিভাগীয় শহরের ৩৬৯টি কেন্দ্রে বেলা ১২টা পর্যন্ত চলবে পরীক্ষা।

Advertisement

২০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে প্রার্থীদের। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন তারা। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

কয়েক দফায় এ বিসিএসের আবেদনের সময় বাড়ানো হয়েছিল। গত বছরের ৩০ ডিসেম্বর এই বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয়। পরে মহামারী পরিস্থিতিতে কয়েক দফা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত আবেদনের সুযোগ দেওয়া হয়।

আবেদন জমা পড়েছে মোট ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি, জানিয়েছে সরকারি কর্ম কমিশন পিএসসি।

পিএসসি বলেছে, বরাবরের মতই বই, ব্যাগ, ঘড়ি, মোবাইল, ক্যালকুলেটর বা কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করা যাবে না। এ ধরনের কিছু পাওয়া গেলে প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কর্ম কমিশনের সকল নিয়োগ পরীক্ষার জন্য ওই প্রার্থী অযোগ্য হবেন।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবারে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে।
এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

উল্লেখ্য, এবার বিসিএসের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ আবেদনের রেকর্ড হয়েছে।

এন-কে

Advertisement

CTG NEWS