জ্বালানি সংকটে ঝুঁকিতে হাইতির হাসপাতালে ভর্তি নারী ও শিশুরা

149
 আন্তর্জাতিক ডেস্ক |  সোমবার, অক্টোবর ২৫, ২০২১ |  ১২:৪১ অপরাহ্ণ
জ্বালানি সংকটে ঝুঁকিতে হাইতির হাসপাতালে ভর্তি নারী ও শিশুরা
       
Advertisement

হাইতির জ্বালানি সংকট দেশটির শত শত নারী ও শিশুদের জীবন ঝুঁকির মধ্যে ফেলে দিচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ।

নিরাপত্তা হীনতা ও অপহরণ বৃদ্ধির কারণে রাজধানী পোর্ট-অ-প্রিন্সে জ্বালানি সরবরাহ সাম্প্রতিক সপ্তাহগুলোতে মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। আমেরিকান এবং কানাডিয়ান ধর্মপ্রচারকদের একটি গ্রুপ এই মাসে অপহরণ হয়েছে। এই অপহরণ বৃদ্ধির পর পরিবহন শিল্পের নেতারা বলছেন, যারা অপহরণ বা ছিনতাইয়ের ঝুঁকিতে রয়েছে তাদের জন্য জ্বালানি সরবরাহ করা খুবই বিপজ্জনক।

Advertisement

ইউনিসেফ জানিয়েছে, পোর্ট-অ-প্রিন্স এবং হাইতির দক্ষিণ উপদ্বীপে হাসপাতালগুলোকে জ্বালানি সরবরাহের জন্য একটি স্থানীয় কোম্পানির সঙ্গে চুক্তি হয়েছিলো। কিন্তু কোম্পানিটি নিরাপত্তার কারণ দেখিয়ে এই চুক্তি থেকে সরে এসেছে। তাছাড়া আগস্টে ভূমিকম্পেরও শিকার হয় কোম্পানিটি।

হাইতির ইউনিসেফের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ রাউল ডি টর্সি এক বিবৃতিতে বলেছেন, “অনেক সন্তান জন্মদানকারী নারী এবং নবজাতকের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে। কারণ যে হাসপাতালগুলো তাদের দেখভাল করছে বা যত্ন নিচ্ছে তারা জ্বালানীর অভাবে স্বাভাবিকভাবে কাজ করতে পারছে না।”

অনেক হাইতিয়ান ব্যবসা প্রতিষ্ঠান ক্রমাগত লোডশেডিং-এর কারণে বিদ্যুৎ নিশ্চিত করতে গিয়ে ডিজেল জেনারেটরের উপর নির্ভরতা বাড়াচ্ছে।

জ্বালানি পরিবহনে অক্ষম দেশটির প্রধান সেল ফোন পরিসেবা প্রদানকারী সহ শিল্প গোষ্ঠীগুলো ইতিমধ্যে সতর্কতা জারি করেছে। তারা জানিয়েছে, আগামী দিনে তাদের পরিসেবা বন্ধ করতে হতে পারে।

এন-কে

Advertisement

CTG NEWS