কারাগারে বন্দুকধারীর হামলা, পালালো প্রায় হাজার বন্দী

178
 আন্তর্জাতিক ডেস্ক : |  রবিবার, অক্টোবর ২৪, ২০২১ |  ৩:২০ অপরাহ্ণ
Nigeria কারাগারে বন্দুকধারীর হামলা, পালালো প্রায় হাজার বন্দী
       
Advertisement

নাইজেরিয়ার একটি কারাগারে বন্দুকধারীদের হামলার পর কারাগারটি থেকে পালিয়েছেন প্রায় হাজারের কাছাকাছি বন্দী।

ঠিক কতজন বন্দী পালিয়েছেন সে সম্পর্কে এখনই নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে প্রায় হাজারের মতো বন্দী পালিয়েছে, ডয়েচে ভেলে বলছে এ সংখ্যা ৮০০’র বেশি। আল জাজিরা তাদের প্রতিবেদনে নির্দিষ্ট কোনো সংখ্যা উল্লেখ করেনি।

Advertisement

নাইজেরিয়ার ওইয়ো প্রদেশের যে কারাগারের এ ঘটনা ঘটেছে ওই কারাগারের একজন মুখপাত্র সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, শুক্রবার গভীর রাতে এ হামলার ঘটনা ঘটে।

তিনি আরও বলেন, ঠিক কতজন পালিয়েছে বা কতজনকে আবারও ধরা হয়েছে সে সংখ্যা আমি এখনই বলতে পারছি না। তবে আমি এটুকু বলতে পারি যে কারাগারের আশপাশ ও শহরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

চলতি বছর তৃতীয়বার এ ধরনের ঘটনা ঘটলো নাইজেরিয়াতে। লাগোসের নিউজ পোর্টাল দ্য কেবল তাদের এক প্রতিবেদনে উল্লেখ করেছে, ২০১৭ সাল থেকে অন্তত ৪ হাজার ৩০৭ জন বন্দী কারাগার থেকে পালিয়েছে।

চলতি বছরেই দুটি ঘটনায় ২ হাজারের বেশি বন্দী কারাগার থেকে পালিয়েছে। কারাগারে হামলার এ ঘটনাগুলোর একটার সাথে আরেকটার সংযোগ নেই বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। তবে হামলার ঘটনাগুলোর মধ্যে মিল রয়েছে। পালনো বন্দীদের কয়েকজনকে আবারও গ্রেফতার করা সম্ভব হয়, কেউ কেউ আবার স্বেচ্ছায় ফিরে আসেন।

কারাগার থেকে যারা পালিয়েছেন তাদের অনেকেরই এখনও বিচার কাজ শেষ হয়নি।

সরকারি তথ্য অনুযায়ী, নাইজেরিয়ার কারাগারগুলোতে প্রায় ৭০ হাজার বন্দী রয়েছে। এরমধ্যে মাত্র ২০ হাজার মতো বা ২৭ শতাংশের দোষী সাব্যস্ত হয়েছে আদালতে।

এমজে/

Advertisement

CTG NEWS