ডিজিটাল বাণিজ্য ও ডেটাতে অগ্রগতি অর্জন জি-৭ দেশগুলোর

142
 আন্তর্জাতিক ডেস্ক |  শনিবার, অক্টোবর ২৩, ২০২১ |  ১২:২৮ অপরাহ্ণ
ডিজিটাল বাণিজ্য ও ডেটাতে অগ্রগতি অর্জন জি-৭ দেশগুলোর
       
Advertisement

সীমান্তবর্তী তথ্য ব্যবহার এবং ডিজিটাল বাণিজ্য পরিচালনায় বিশ্বের সাতটি ধনী দেশ একটি যৌথ নীতিতে সম্মত হয়েছে। ব্রিটেনের মতে এটি যুগান্তকারী সিদ্ধান্ত। যা শত শত বিলিয়ন পাউন্ড বাণিজ্যকে বৃহৎ পরিসর দিতে পারে।

জি৭ দেশগুলোর বাণিজ্যমন্ত্রীরা শুক্রবার লন্ডনে একটি বৈঠকে এই চুক্তিতে পৌঁছেছেন।

Advertisement

চুক্তিটি ইউরোপীয় দেশগুলোতে ব্যবহৃত অত্যন্ত নিয়ন্ত্রিত ডেটা সুরক্ষা ব্যবস্থা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আরও উন্মুক্ত পদ্ধতির মধ্যে একটি মধ্যম ভিত্তি নির্ধারণ করে।

ব্রিটেনের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “আমরা ডিজিটাল সুরক্ষা ও কর্তৃত্ববাদের বিরোধিতা করি। আজ আমরা জি৭ ডিজিটাল বাণিজ্য নীতি গ্রহণ করেছি, যা ডিজিটাল বাণিজ্যের জন্য জি৭-এর দৃষ্টিভঙ্গি নির্দেশ করবে।”

নীতিগুলো খোলা ডিজিটাল বাজারকে কভার করে; সীমান্তের তথ্য প্রবাহ, শ্রমিক, ভোক্তা এবং ব্যবসার জন্য সুরক্ষা; ডিজিটাল ট্রেডিং সিস্টেম এবং সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক বিশ্ব শাসন, বিবৃতিতে বলা হয়েছে।

একটি গোপনীয় নথিতে বলা হয়েছে, “আমাদের সীমান্তবর্তী তথ্য প্রবাহে অন্যায় বাধাগুলো মোকাবেলা করা উচিত। সাথে গোপনীয়তা, ডেটা সুরক্ষা, সম্পত্তি অধিকার সুরক্ষা অব্যাহত রাখা উচিত।”

“আমরা সবাই প্রতিদিন ডিজিটাল বাণিজ্যের উপর নির্ভর করছি। কিন্তু বছরের পর বছর ধরে চলা নিয়মগুলো একটি লক্ষ্যবহির্ভূত নীতিতে পরিণত হয়েছে। যা ব্যবসার জন্য অফারের বিশাল সুযোগগুলো দখল করা কঠিন করে তুলেছে।”

এন-কে

Advertisement

CTG NEWS