যুক্তরাষ্ট্র অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে: উত্তর কোরিয়া

93
  আন্তর্জাতিক ডেস্ক |  বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১ |  ১:১২ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্র অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে: উত্তর কোরিয়া
       
Advertisement

ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্র অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে বলে অভিযোগ করেছে উত্তর কোরিয়া।

দেশটি বলছে, ওয়াশিংটন যে প্রতিক্রিয়ায় দেখিয়েছে, তাতে আলোচনা নিয়ে তাদের আন্তরিকতাই প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ে যুক্তরাষ্ট্র ‘দ্বৈত অবস্থান’ নিয়েছে বলেও অভিযোগ উত্তর কোরিয়ার।

Advertisement

পিয়ংইয়ং বিগত সপ্তাহগুলোতে অস্ত্র পরীক্ষার বিষয়ে জানিয়েছে , তাদের এই পরীক্ষা লক্ষ্য হচ্ছে অন্য যেকোনো দেশেও মতোই নিজেদের প্রতিরক্ষা ক্ষমতা বাড়ানো ।

যুক্তরাষ্ট্র ছাড়াও দক্ষিণ কোরিয়া এবং জাতিসংঘের বিরুদ্ধে ‘দ্বিমুখী’ নীতি অবলম্বনের অভিযোগ তুলেছে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সরকারি সংবাদ সংস্থা কেসিএনএকে বলেন, “এই সপ্তাহে সাবমেরিন থেকে নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ছিল উত্তর কোরিয়ার মধ্য ও দীর্ঘমেয়াদী প্রতিরক্ষা পরিকল্পনা বাস্তবায়নের স্বাভাবিক কার্যক্রমের অংশ। এটি যুক্তরাষ্ট্র বা অন্য কোনো দেশকে লক্ষ্য করে নয়। তবুও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক আহ্বান জানিয়ে ওয়াশিংটন উস্কানিমূলক পদক্ষেপ নিয়েছে।”

যুক্তরাষ্ট্রের অনুরোধের পর বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠক হয়।

পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে পিয়ংইয়ংকে জাতিসংঘের নিষেধাজ্ঞা মেনে চলা এবং আলোচনার প্রস্তাব গ্রহণ করার আহ্বান জানিয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেছেন, এ ব্যাপারে ওয়াশিংটনের কোনো বৈরী উদ্দেশ্য নেই।

টমাস-গ্রিনফিল্ড বলেন, কোরিয়া উপদ্বীপে সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণের লক্ষ্যে টেকসই ও মূল সংলাপে অংশ নেওয়ার সময় এসেছে, যুক্তরাষ্ট্র কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে।

এন-কে

Advertisement

CTG NEWS