১৪ শিক্ষার্থীর চুল কাটা : আজ প্রতিবেদন জমা দেবে তদন্ত কমিটি

132
 জাতীয় ডেস্ক : |  বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১ |  ১:০৮ অপরাহ্ণ
Sirajganj ১৪ শিক্ষার্থীর চুল কাটা : আজ প্রতিবেদন জমা দেবে তদন্ত কমিটি
       
Advertisement

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় বৃহস্পতিবার (২১ অক্টোবর) তদন্ত প্রতিবেদন জমা দিতে যাচ্ছে ৫ সদস্যের তদন্ত কমিটি।

এদিকে দুই দফা সময় নেওয়ার পর আজ দুপুর ১টায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের তদন্ত কমিটির কাছে উপস্থিত হয়ে তার বক্তব্য উপস্থাপন করার কথা রয়েছে।

Advertisement

তবে তিনি এসে বক্তব্য দিন বা উপস্থিত না হোন, তবু আজ তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে বলে বৃহস্পতিবার সকাল ১১টায় নিশ্চিত করেছেন রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল।

লায়লা ফেরদৌস বলেন, ফারহানা ইয়াসমিন বাতেনকে দুই দফায় তদন্ত কমিটি ডাকার পরও না এসে সময় প্রার্থনা করেন। প্রথমে তাকে আর সময় দেওয়ার সিদ্ধান্ত না থাকলেও তিনি বারবার ই-মেইলে সময়ের আবেদন করায় তার এই আবেদনের প্রেক্ষিতে তদন্ত কমিটি তাকে দুই সপ্তাহ সময় দিয়ে আজ দুপুর ১টায় উপস্থিত হয়ে তার বক্তব্য উপস্থাপনের জন্য নতুন সময় বেঁধে দেন।

তিনি আরও বলেন, আমরা আশা করছি তিনি আজ তার বক্তব্য উপস্থাপন করতে আসবেন। তবে তিনি যদি না-ও আসেন, তবু নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার বাধ্যবাধকতা থাকায় আজ বিকেলে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। এ ছাড়া আজ সিনেট সভা হওয়ার কথা রয়েছে বলে জানান তিনি।

এ ব্যাপারে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসির অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ট্রেজারার আব্দুল লতিফ বলেন, আজ তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেওয়ার পরে সিন্ডিকেট সভায় সিনেট সদস্যদের সামনে সেই প্রতিবেদন খোলা হবে। তিনি আরও বলেন, যেহেতু এ ঘটনার সত্য উম্মোচনে রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও সিনেট সদস্য লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়েছে এবং তারা কাজ করছে, সেহেতু তারা সবকিছু বিবেচনা করেই তদন্ত প্রতিবেদন জমা দেবেন।

কমিটির দেওয়া তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে সিনেট সভায় সিদ্ধান্ত নেওয়া হবে করণীয়। যদি এতে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হয়, তাহলে তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, এটাও সুপারিশ করা হবে এই সিনেট সভা থেকেই। পরে সেই সুপারিশ অনুযায়ীই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তবে অভিযোগ প্রমাণিত হলে আজই কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না বা গণমাধ্যমকে আজই প্রতিবেদন সম্পর্কে জানানো হবে কি না, জানতে চাইলে তিনি বলেন, এটা আজই সম্ভব নয়। হয়তো একটু সময় লাগবে।

তবে বিশ্বস্ত সূত্রে নিশ্চিত হওয়া গেছে যে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। এতে অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে প্রতিবেদন জমা দেওয়া হতে পারে।

এমজে/

Advertisement

CTG NEWS