আজ ধনসম্পদের দেবী লক্ষ্মীর পূজা, ঘরে ঘরে প্রদীপ প্রজ্বলন

181
 ধর্ম ডেস্ক : |  বুধবার, অক্টোবর ২০, ২০২১ |  ৫:৪৯ অপরাহ্ণ
ঘরে ঘরে প্রদীপ প্রজ্বলন
       
Advertisement

সনাতন ধর্মাবলম্বীদের ধনসম্পদের দেবী লক্ষ্মীর পূজা আজ। শারদীয় দুর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা এই পূজা করে থাকেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, পূর্ণিমা রাতে দেবী লক্ষ্মী ধনধান্যে ভরিয়ে দিতে বাড়িতে বাড়িতে পূজা গ্রহণ করতে আসেন। বাঙালি বিশ্বাসে লক্ষ্মীদেবী দ্বিভুজা ও তার বাহন পেঁচা এবং হাতে থাকে শস্যের ভাণ্ডার।

এ উপলক্ষ্যে আজ ২০ অক্টোবর, বুধবার সারাদেশের মতো চট্টগ্রামেও বিভিন্ন মন্দির ও মণ্ডপের পাশাপাশি সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে সকালে পূজার আনুষ্ঠানিকতা শেষে অঞ্জলি, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হয়। পূজা-অর্চনার পাশাপাশি ঘরবাড়ির আঙিনায় আঁকা হবে লক্ষ্মীর পায়ের ছাপের আল্পনা। সন্ধ্যায় ঘরে ঘরে প্রদীপ প্রজ্বলন করা হবে বলে জানা গেছে।

Advertisement

সনাতন শাস্ত্রমতে, দেবী লক্ষ্মী ধনসম্পদ তথা ঐশ্বর্যের প্রতীক। এ ছাড়া উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিব), আলো, জ্ঞান, সৌভাগ্য, উর্বরতা, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবীও তিনি। এ পূজা কোজাগরী লক্ষীপূজা নামেও পরিচিত। কোজাগরী শব্দটি এসেছে ‘কো জাগর্তী’ থেকে। সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস কোজাগরী পূর্ণিমার দিন দেবী নিশীথ রাতে প্রতিটি মানুষের গৃহে বলে থাকেন- ‘কে আছো জেগে?’

এসসি/এমজে

Advertisement

CTG NEWS