অতিরিক্ত আইজি গ্রেড-১ এ পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম

546
 নিজস্ব প্রতিবেদক |  সোমবার, অক্টোবর ১৮, ২০২১ |  ৩:৩০ অপরাহ্ণ
শফিকুল ইসলাম
       
Advertisement

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম বিপিএম (বার) কে অতিরিক্ত আইজিপি থেকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত আইজিপি গ্রেড-১ করা হয়েছে। বাংলাদেশ পুলিশের ক্লিন ইমেজের এই কর্মকর্তা সিএমপি কমিশনার এবং ডিআইজি চট্টগ্রাম রেঞ্জের দায়িত্বে ছিলেন।

আজ ১৮ অক্টোবর, সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব ধনঞ্জয় কুমার দাশ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই পদোন্নতি দেয়া হয়। বিষয়টি মুঠোফোনে নিশ্চিত করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম।

Advertisement

২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর ডিএমপির ৩৪ তম কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়া মো. শফিকুল ইসলাম আগামি ৩০ অক্টোবর অবসরে যাওয়ার কথা ছিল।

ডিএমপি সূত্র জানায়, ঢাকা মেট্রোপলিটন পুলিশের বর্তমান কমিশনার মো. শফিকুল ইসলাম ২০১৯ সালের ৭ সেপ্টেম্বর কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

বাংলাদেশ পুলিশের ৮ম বিসিএসের এই কর্মকর্তা ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর এএসপি হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন।

শফিকুল ইসলাম চাকরি জীবনে বাংলাদেশ পুলিশ বিভাগের একাধিক গুরুত্বপূর্ণ পদে নিজের যোগ্যতাকে প্রমাণ করেছেন সাহসী পুলিশ কর্মকর্তা হিসেবে। এর মধ্যে তিনি খাগড়াছড়িতে সহকারী পুলিশ সুপার দায়িত্ব পালন করেন (১ ফেব্রুয়ারি ১৯৯২ থেকে ৩১ ডিসেম্বর ১৯৯২)। এএসপি, সদর সার্কেল, মৌলভীবাজার (২৭ ফেব্রুয়ারি ১৯৯৩ থেকে ৩১ ডিসেম্বর ১৯৯৪), সহকারী পুলিশ কমিশনার, সিএমপি (১৪ ফেব্রুয়ারি ১৯৯৫ থেকে ২২ জুলাই ১৯৯৫),অতিরিক্ত পুলিশ সুপার, খাগড়াছড়ি (২৪ জুলাই ১৯৯৫ থেকে ২০ এপ্রিল ১৯৯৬), অতিরিক্ত পুলিশ সুপার, কুমিল্লা (১৭ মার্চ ১৯৯৭ থেকে ১৬ মে ১৯৯৯), অতিরিক্ত উপ কমিশনার, ডিএমপি (২৭ মে ১৯৯৯ থেকে ৩১ ডিসেম্বর ২০০০), পুলিশ সুপার, সৈয়দপুর রেলওয়ে পুলিশ (১৫ আগস্ট ২০০১ থেকে ১ ডিসেম্বর ২০০১), পুলিশ সুপার, নারায়ণগঞ্জ (৩ ডিসেম্বর ২০০১ থেকে ৬ নভেম্বর ২০০২), অধিনায়ক, ১০ম এপিবিএন, সিলেট (১ জানুয়ারি ২০০৩ থেকে ১৮ সেপ্টেম্বর ২০০৪), পুলিশ সুপার, পটুয়াখালী (১৯ সেপ্টেম্বর ২০০৪ থেকে ১৯ নভেম্বর ২০০৬), পরিচালক (প্রশাসন), পুলিশ স্টাফ কলেজ (২৮ নভেম্বর ২০০৬ থেকে ২০ ফেব্রুয়ারি ২০০৭), অধিনায়ক এপিবিএন, চট্টগ্রাম (২২ ফেব্রুয়ারি ২০০৭ থেকে ৯ আগস্ট ২০০৭), পুলিশ সুপার, সুনামগঞ্জ (১৪ আগস্ট ২০০৭ থেকে ২৯ মার্চ ২০০৯), পুলিশ সুপার, কুমিল্লা (৩০ মার্চ ২০০৯ থেকে ১২ জানুয়ারি ২০১১), অতিরিক্ত পুলিশ কমিশনার, সিএমপি (১৫ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১১), পুলিশ কমিশনার , সিএমপি (১ জানুয়ারি ২০১২ থেকে ২৭ আগস্ট ২০১৪), ডিআইজি, চট্টগ্রাম রেঞ্জ (২৭ আগস্ট ২০১৪ থেকে ৬ এপ্রিল ২০১৭), অ্যাডিশনাল আইজি এন্টি টেররিজম হেডকোয়ার্টার্স (৭ ডিসেম্বর ২০১৭ থেকে ১৮ নভেম্বর ২০১৮),অ্যাডিশনাল আইজি (এইচআরএম), পুলিশ হেডকোয়ার্টার্স, (২০ নভেম্বর ২০১৮থেকে ১৯ মে ২০১৯), অ্যাডিশনাল আইজি, সিআইডি, (১৯ মে ২০১৯ থেকে ১২ সেপ্টেম্বর ২০১৯)। সর্ব শেষ ২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর ২০১৯ ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হিসেবে যোগ দেন তিনি।

মোহাম্মদ শফিকুল ইসলাম ১৯৬২ সালের ৩০ অক্টোবর চুয়াডাঙা জেলার আলমডাঙা থানার নওদাব- বিল গ্রামে এক সভ্রান্ত পরিবারে জন্মগ্রণন করেন। আলমডাঙা উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৮ সালে এসএসসি এবং আলমডাঙা কলেজ থেকে ১৯৮০ সালে এইচএসসি পাশ করেন তিনি। এরপর ১৯৮৬ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি সম্মান ডিগ্রি অর্জন করেন।

পরিবারের কথা বলতে গিয়ে তিনি বলেন, বাবা মো.শওকত আলী ছিলেন ক্ষুদ্র ব্যবসায়ী । মা সুফিয়া খাতুন গৃহিণী। তিন ভাই ও এক বোনের মধ্যে আমিই বড়। মেজো ভাই তোফায়েল আহমেদ বঙ্গবন্ধু কৃষি বিশ্ব বিদ্যালয়ে অধ্যাপনা করছেন। বিবাহিত জীবনে আমি দুই কন্যা সন্তানের জনক। বড় মেয়ে সুরাইয়া শেমন্তী ইসলাম পড়ালেখা করছে ফ্যাশন ডিজাইনিং নিয়ে আর ছোট মেয়ে সাবিহা শ্রাবন্তী ইসলাম দশম শ্রেণিতে অধ্যয়নরত। স্ত্রী,খাদিজা তুল কোবরা, গৃহিণী।

এনইউএস/এসসি

Advertisement

CTG NEWS