রাশিয়ায় তালেবানের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে ভারত

138
 আন্তর্জাতিক ডেস্ক : |  শুক্রবার, অক্টোবর ১৫, ২০২১ |  ৮:৪৯ অপরাহ্ণ
রাশিয়ায় তালেবানের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে ভারত
       
Advertisement

আগামী সপ্তাহে তালেবানের মুখোমুখি হতে যাচ্ছে ভারত। বুধবার মস্কোয় বিশেষ বৈঠক ডেকেছে রাশিয়া। সেখানে উপস্থিত থাকবে তালেবানের প্রতিনিধিদল।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ওই বৈঠকে ভারতের প্রতিনিধিরাও থাকবেন। বৈঠকে যোগ দেওয়ার জন্য ভারতকে আমন্ত্রণ জানিয়েছিল রাশিয়া। ভারত সেই আমন্ত্রণে সাড়া দিয়ে মস্কোয় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

আগামী ২০ অক্টোবর মস্কোয় বৈঠক সামনে রেখে বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, মস্কোর বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ ছিল। আমরা অংশগ্রহণ করব।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এর পর আগস্টের শেষ সপ্তাহে দোহায় প্রথমবার তালেবান-ভারত মুখোমুখি সাক্ষাৎ হয়। কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তাল তালেবান প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন। এরপর মস্কোয় দ্বিতীয়বার তালেবানের মুখোমুখি হতে যাচ্ছে ভারত।

এর আগেও আফগানিস্তান সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠক ডেকেছিল রাশিয়া। তবে সেই বৈঠকে যুক্তরাষ্ট্র, পাকিস্তান উপস্থিত থাকলেও ভারত উপস্থিত থাকেনি। এই ঘটনায় ভারতের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক নিয়ে প্রশ্ন ওঠে।

আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা মনে করছেন, বুধবার রাশিয়ার ডাকা বৈঠকে উপস্থিত হয়ে ভারত মস্কোর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন করে ঝালিয়ে নিতে চাইবে।

আগস্টে তালেবানের সঙ্গে বৈঠকে ভারত আঞ্চলিক নিরাপত্তা ও সুরক্ষা এবং আফগানিস্তানে আটকে পড়া নাগরিকদের দ্রুত দেশে ফেরার ওপর গুরুত্বারোপ করে। এছাড়া আফগানিস্তানের সংখ্যালঘু নাগরিক যারা ইন্ডিয়ায় ভ্রমণ করতে চায় তাদের বিষয়েও কথা বলে ভারত।

তালেবান নেতার সঙ্গে সাক্ষাতে দোহায় ভারতের রাষ্ট্রদূত মিত্তাল বলেন, ভারতবিরোধী কর্মকাণ্ড এবং সন্ত্রাসবাদের জন্য আফগানিস্তানের মাটি ব্যবহৃত হওয়া উচিত হবে না।

জবাবে তালেবান নেতা এসব বিষয় ইতিবাচকভাবে সমাধান করা হবে বলে আশ্বাস দেন।

আফগানিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে ভারত। এই মুহূর্তে প্রতিবেশী আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার কারণে দেশটি চরম দুশ্চিন্তার মধ্যে রয়েছে।

এমজে/

Advertisement

CTG NEWS