পরিবেশ দূষণের দায়ে ৫ ইস্পাত কারখানাকে ১৮ লাখ টাকা জরিমানা

113
 নিজস্ব প্রতিবেদক: |  বুধবার, অক্টোবর ১৩, ২০২১ |  ৯:৫২ অপরাহ্ণ
       

পরিবেশের ক্ষতিকর ও অপরিশোধিত তরল বর্জ্য দিয়ে পরিবেশ দূষণ ও পরিবেশগত ছাড়াপত্র ছাড়াই উৎপাদন কার্যক্রম পরিচালনার দায়ে ৫ ইস্পাত কারখানাকে ১৮ লাখ ২৫ হাজার ৫২০ টাকা জরিমানা করেছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর।

বুধবার (১৩ অক্টোবর) শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নূরী এসব প্রতিষ্ঠানকে জরিমানার আদেশ দেন।

Advertisement

পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, ইস্পাত কারখানায় এয়ার ট্রিটমেন্ট প্লান্ট (এটিপি) বন্ধ রেখে অতিরিক্ত ধোঁয়া ছেড়ে পরিবেশ দূষণের দায়ে নগরের বায়েজিদ থানার নাসিরাবাদ এলাকার বেনাজ ইন্ডাস্ট্রিজ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফয়সাল ইসলাম, সিএসএস কর্পোরেশন (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনজুর খোরশেদ জিলানী এবং ইসলাম ইস্পাত কারখানার প্রত্যেককে ৫ লাখ ৪০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। আর ইটিপি বন্ধ রেখে বাইপাস লাইনের মাধ্যমে অপরিশোধিত তরল বর্জ্য ছেড়ে পরিবেশের ক্ষতি করায় নগরের নাসিরাবাদ এলাকার পপুলার ওয়াশিং কারখানার মালিক মোশারফ হোসেনকে ৮৬ হাজার ৪০০ টাকা এবং মফিজ উদ্দিন আহমদের মালিকানাধীন হাজী ওয়াশিংকে ৬৯ হাজার ১২০ টাকা জরিমানা করা হয়।

মহানগর কার্যালয়ের উপ-পরিচালক মিয়া মাহমুদল হক বলেন, মঙ্গলবার পরিবেশ অধিদপ্তর মহানগর কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট বায়েজিদ এলাকায় অভিযান চালিয়ে বায়ু দূষণ, অপরিশোধিত তরল বর্জ্য ফেলে পরিবেশ দূষণ ও পরিবেশগত ছাড়পত্র ছাড়া প্রতিষ্ঠান পরিচালনা করার বিষয়টি নিশ্চিত হয়ে পাঁচ প্রতিষ্ঠানকে শুনানিতে অংশ নিতে নোটিশ দেয়।

‘বুধবার শুনানি শেষে জরিমানা করা হয়। প্রতিষ্ঠানের মালিকরা জরিমানা প্রদানে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হবে বলে জানান তিনি।’

এমকে/এসসি

Advertisement

CTG NEWS