৬৮ বছর পর এয়ার ইন্ডিয়ার মালিক টাটা সন্স

195
 আন্তর্জাতিক ডেস্ক |  শনিবার, অক্টোবর ৯, ২০২১ |  ১০:৪২ পূর্বাহ্ণ
৬৮ বছর পর এয়ার ইন্ডিয়ার মালিক টাটা সন্স
       
Advertisement

৬৮ বছর পর আবারও ভারতের রাষ্ট্রীয় বিমান এয়ার ইন্ডিয়ার মালিক হলো টাটা সন্স।

নিলামে ২ দশমিক ৪ বিলিয়ন ডলার দামে এয়ার ইন্ডিয়া কিনে নিয়েছে এই প্রতিষ্ঠানটি, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৮ হাজার কোটি টাকা। প্রতিষ্ঠানটির সাবেক চেয়ারম্যান রতন টাটা নিজে এক টুইট বার্তায় এ খবরটি জানিয়েছেন।

Advertisement

অবশেষে অবসান হলো দীর্ঘ ৬৮ বছরের অপেক্ষার। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের শতভাগ মালিকানা পেল টাটা সন্স। পাশাপাশি এয়ারপোর্ট সার্ভিসের ৫০ শতাংশ অংশীদারিত্বও টাটার হাতে যাচ্ছে। চলতি বছরের শেষ নাগাদ প্রতিষ্ঠানটির কাছে ভারতের রাষ্ট্রীয় বিমানের মালিকানা হস্তান্তরের বিষয়ে চূড়ান্ত নির্দেশনা জারি করা হবে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

টাটা অ্যান্ড সন্স ছাড়াও বেসরকারি বিমান সংস্থা স্পাইস জেটের কর্ণধার অজয় সিংহ এয়ার ইন্ডিয়ার শেয়ার কেনার জন্য দরপত্র জমা দিয়েছিলেন। নিলামে তিনি ১৫ হাজার ১০০ কোটি টাকা পর্যন্ত ডাকেন।

একজন বলেন, আবারও টাটা কোম্পানির কাছে এয়ার ইন্ডিয়া। নিলামে তারা অনেককে টেক্কা দিয়ে জয় পেয়েছে। আশা করি তারা এয়ার ইন্ডিয়াকে সবচেয়ে ভালো অবস্থানে নিয়ে যাবে।

এয়ার ইন্ডিয়ার ১২৭টি বিমানের মধ্যে ৪২টি আন্তর্জাতিক রুটে চলাচল করে। তবে দীর্ঘদিন ধরেই ঋণের বোঝা বয়ে বেড়াচ্ছে এ বিমান সংস্থাটি। বর্তমানে প্রায় ৪৩ হাজার কোটি টাকা ঋণ রয়েছে এয়ার ইন্ডিয়ার। যার মধ্যে ২২ হাজার কোটি টাকা ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড ‘এআইএএইচএল’ এর কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এক কর্মকর্তা বলেন, ভারতের এই রাষ্ট্রীয় বিমান অনেক দিন দিন ধরেই ব্যবসায়িক দিক থেকে খুব একটা ভালো অবস্থানে নেই। টাটা অ্যান্ড সন্সের অধীনে আশা করি এর উন্নয়ন হবে এবং শিগগিরই ক্ষতি পুষিয়ে উঠবে।

১৯৩২ সালে টাটা শিল্প গোষ্ঠীর হাত ধরেই যাত্রা শুরু করে ভারতের প্রথম বিমান সংস্থা। তখন দেশের প্রথম পাইলট জে আর ডি টাটার নামানুসারে এর নাম দেয়া হয়েছিল টাটা এয়ারলাইন্স। ১৯৪৬ সালে নাম পরিবর্তিত হয়ে এটি এয়ার ইন্ডিয়া ‘এআই’ নামে পরিচিতি পায়। স্বাধীনতার পরপরই এটি সরকারে হাতে চলে যায়।

এন-কে

Advertisement

CTG NEWS