পাকিস্তানের বেলুচিস্তানে ৫.৭ মাত্রার ভূমিকম্প, নিহত ২০

125
  আন্তর্জাতিক ডেস্ক |  বৃহস্পতিবার, অক্টোবর ৭, ২০২১ |  ১০:৪২ পূর্বাহ্ণ
পাকিস্তানের বেলুচিস্তানে ৫.৭ মাত্রার ভূমিকম্প, নিহত ২০
       
Advertisement

পাকিস্তানের দক্ষিণপশ্চিম অঞ্চলের বেলুচিস্তান প্রদেশে বৃহস্পতিবার ভোরে ভূমিকম্পে অন্তত ২০ জনের প্রাণহানি ঘটেছে। এ ছাড়া এই ভূমিকম্পে দুই শতাধিক মানুষ আহত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে।

নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। আহতদের অনেকের অবস্থা গুরুতর, তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। উদ্ধার অভিযান চলমান রয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা।

Advertisement

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে বেলুচিস্তান প্রদেশের রাজধানী শহর কোয়েটায় ভূমিকম্পের ফলে লোকজনকে রাস্তায় ছুটোছুটি করতে দেখা গেছে।

শতাধিক মাটির ঘর ভেঙে পড়েছে। ঘরবাড়ি ভেঙে যাওয়ায় মূলত এত মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মহাপরিচালক নাসির নাসির।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) মতে, প্রাদেশিক রাজধানী কোয়েটার পূর্বাঞ্চলীয় হারনাই জেলার নিকটবর্তী একটি এলাকায় ভূগর্ভের প্রায় ২০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে এখানেই। কোয়েটা থেকে ১০০ কিলোমিটার দূরের এলাকাটিতে বেশকিছু কয়লার খনি রয়েছে।

বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মীর জিয়াউল্লাহ লাঙ্গু বিবিসিকে বলেন, ভূমিকম্প আঘাত হানা এলাকাগুলোতে জরুরি সেবা দেওয়া হচ্ছে।

এন-কে

Advertisement

CTG NEWS