৬ ঘণ্টা পর সচল ফেইসবুক

172
 সিটিজি নিউজ ডেস্ক |  মঙ্গলবার, অক্টোবর ৫, ২০২১ |  ১০:১৮ পূর্বাহ্ণ
৬ ঘণ্টা পর সচল ফেইসবুক
       
Advertisement

ছয় ঘণ্টা অচল থাকার পর ফেইসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ ফেইসবুকের সেবাগুলো আবার সচল হয়েছে। বাংলাদেশ সময় সোমবার রাত সাড়ে ৯টার পর থেকে ফেইসবুকের ওয়েবসাইটে ঢুকতে পারছিলেন না ব্যবহারকারীরা। মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামও এবং ফেইসবুকের অকুলাস প্ল্যাটফর্মও কাজ করছিল না। পরে ভোর পৌনে ৩টার দিকে এসব সেবা ফের চালু হতে শুরু করে। বিশ্বের শীর্ষ এই সোশাল মিডিয়া কোম্পানি বলেছে, কনফিগারেশন পরিবর্তনে ত্রুটির কারণে তাদের এ দুর্যোগ পোহাতে হয়েছে।

ইন্টারনেট ট্র্যাকার সাইট ডাউন ডিটেক্টর বলছে, ফেইসবুকের ইতিহাসে এত বড় মাত্রায় বিভ্রাট আর কখনও ঘটেনি। ওয়েবসাইট ও অ্যাপগুলো বন্ধ থাকায় ফেইসবুকের যোগাযোগের মাধ্যম হয়ে উঠেছিল টুইটার। রাতে এক টুইটে ফেইসবুক জানিয়েছিল, জটিলতা সারাতে তারা কাজ করছে।

Advertisement

রয়টার্স লিখেছে, বিভ্রাটের খবরে ফেইসবুকের শেয়ারের দর সোমবার এক ধাক্কায় ৪.৯ শতাংশ পড়ে গেছে। গতবছরের নভেম্বরের পর এটাই এক দিনে সবচেয়ে বড় পতন।

মঙ্গলবার এক বিবৃতিতে ফেইসবুক জানিয়েছে, কনফিগারেশন পরিবর্তনে ত্রুটির কারণে এই বিপর্যয়ের সময় তাদের নিজেদের সিস্টেমেও কাজ করা কঠিন হয়ে গিয়েছিল। সব কিছু মিলিয়ে পরিস্থিতি জটিল হয়েছে।

২০১৯ সালেও বড় পরিসরে যান্ত্রিক জটিলতায় পড়েছিল ফেইসবুক। সেবারও রক্ষণাবেক্ষণের কাজ করতে গিয়ে ওই বিভ্রাট হয়েছিল দাবি করে মূল কারণ আর ব্যাখ্যা করেনি এই সোশাল মিডিয়া কোম্পানি।

এসসি

Advertisement

CTG NEWS