আবারও বাজবে ঘন্টা, কাপ্তাইয়ে প্রস্তুত স্কুল-কলেজ

377
 অর্ণব মল্লিক, কাপ্তাই প্রতিনিধি |  শুক্রবার, সেপ্টেম্বর ১০, ২০২১ |  ৪:৫৩ অপরাহ্ণ
কর্ণফুলী কলেজ
       

করোনা সংক্রমণ নিম্নমুখী হওয়ায় প্রায় দেড় বছর বন্ধের পর অবশেষে খুলে দেওয়া হচ্ছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। আর মাত্র ২ দিন পর আগের মতো সব শিক্ষা প্রতিষ্ঠানে বেজে ওঠবে কাঙিখত সেই ঘন্টা। সেই ঘন্টাকে স্বাগত জানাতে রাঙামাটি জেলাধীন কাপ্তাই উপজেলার স্কুল-কলেজ গুলোতে চলছে খোলার প্রস্তুতি। চলছে ধোয়া-মোছার কাজ। সব প্রস্তুতির মধ্যে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতের ব্যাপারে বেশি জোর দেওয়া হচ্ছে। সে সঙ্গে প্রতিষ্ঠানের মাঠ থেকে শুরু করে ব্রেঞ্চ, চেয়ার-টেবিল ঝকঝকে করা হচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার খবরে সবচেয়ে বেশি আনন্দ উচ্ছ্বাস জানিয়েছে শিক্ষার্থী ও অভিভাবকরা। সবাই স্কুল খোলার অপেক্ষায় রয়েছে। বর্তমানে কাপ্তাইয়ের প্রতিটি স্কুল কলেজে চলছে পরিষ্কার পরিছন্নতার কাজ। দীর্ঘ দেড় বছর ধরে শিক্ষার্থীদের অনুপস্থিতিতে প্রাণহীন হয়ে পড়েছিল প্রতিষ্ঠান গুলো। অবশেষে আবার শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হতে যাচ্ছে প্রাণের শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

Advertisement

গত বৃহস্পতিবার কাপ্তাইয়ের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান কর্ণফুলী সরকারি কলেজ, বিএন স্কুল এন্ড কলেজ, কেপিএম স্কুল এন্ড কলেজ, কাপ্তাই উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দেখা গেছে, সরকারের নির্দেশনা মেনে নতুন সাজে সজ্জিত করা হচ্ছে প্রতিষ্ঠানগুলোকে। বিশেষ করে, সামাজিক দুরত্ব রক্ষা, হাত ধোঁয়ার ব্যবস্থা, মাস্ক পরিধানসহ কোভিট-১৯ সংক্রমন রোধে বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা করার ব্যবস্থা করা হচ্ছে সব শিক্ষা প্রতিষ্ঠানে।

ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকেরা শ্রেণী কার্যক্রম পরিচালনা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের প্রস্তুতি সম্পন্ন করেছেন। এখন শুধুই অপেক্ষা প্রাণহীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আবারও শিক্ষার্থীদের পদচারনায় আবারও প্রাণ ফিরে পাওয়া।

কর্ণফুলী সরকারি কলেজের অধ্যক্ষ এএইচএম বেলাল চৌধুরী বলেন, করোনা সংক্রমন রোধে দীর্ঘ সময় বন্ধ থাকার পর কলেজ খোলার খবরে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকসহ সকলের মাঝে আনন্দ বিরাজ করছে। তিনি আরও বলেন, ইতোমধ্যে কলেজ ক্যাম্পাস পুরোপুরি প্রস্তুত।

এদিকে, কেপিএম স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রহিমা আক্তার রোজি জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। তিনি আরও জানান, বিদ্যালয় পরিস্কার পরিছন্নতা কার্যক্রম প্রায় সম্পন্ন হয়েছে এবং শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী ক্লাস পরিচালনা করার জন্য ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাদির আহাম্মেদ জানান, কোভিট-১৯ সংক্রমন কিছুটা কমে আসায় শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণী কার্যক্রম শুরু করার বিষয়ে সরকার ঘোষিত গাইডলাইন ও নির্দেশনা অনুযায়ী কাপ্তাইয়ের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুতি গ্রহণ করেছে।

কর্ণফুলী সরকারি কলেজের ছাত্র শেখ জাহিদ, কেপিএম স্কুলের ছাত্রী নাফিসা বিনতে নজরুল স্নেহা, কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের ছাত্র সরোয়ার হোসেনসহ অনেক শিক্ষার্থীরা স্কুল কলেজ খোলার খবরে আনন্দ প্রকাশ করে বলেন, অনেকদিন পর প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবো এবং  সহপাঠী বন্ধু ও প্রিয় শিক্ষকদের সাথে দেখা হবে।  এতেই আমরা আনন্দিত। দীর্ঘসময় বন্ধের পর আবারো প্রাণের ক্যাম্পাসে সকলের আগমনে মুখরিত হয়ে উঠবে এটাই সবার প্রত্যাশা সবার।

জেইউএস/এমজে

Advertisement

CTG NEWS