১৪৪ ধারা জারি: ফটিকছড়িতে হচ্ছে না আ.লীগ ও ছাত্রলীগের সমাবেশ

246
 নিজস্ব প্রতিবেদক: |  শুক্রবার, আগস্ট ২৭, ২০২১ |  ৩:৫০ অপরাহ্ণ
       

একই সময়ে ফটিকছড়িতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী পালনে আওয়ামী লীগ ও ছাত্রলীগ দুইপক্ষই একই এলাকায় পাল্টাপাল্টি সমাবেশকে কেন্দ্র করে সকাল থেকে উত্তেজনা বিরাজ করছিলো । এ কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয় প্রশাসনের কঠোর অবস্থান নিয়ে জারি করেন  ১৪৪ ধারা। তাই শেষ পর্যন্ত ফটিকছড়ি বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে সমাবেশ না করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

আজ শুক্রবার (২৭ আগস্ট) ভোর ৬টা থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় কলেজ ও বিবিরহাট বাস স্ট্যান্ডের আশেপাশের ২০০ গজ এলাকায় সব ধরনের সভা-সমাবেশের ওপর ১৪৪ ধারা জারি করা হয়।

Advertisement

ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহিনুল হাসান স্বাক্ষরিত এক আদেশে জারি করা হয় ১৪৪ ধারা ।

আদেশে বলা হয়, বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী পালনে কলেজ মিলনায়তনে একই সময়ে অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নিয়েছিলো আ.লীগ ও ছাত্র লীগ ।এই দুই পক্ষের অনুষ্ঠানকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং মানুষের জীবন ও সম্পদ হানির আশঙ্কা রয়েছে। তাই পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শুক্রবার ভোর ৬টা থেকে ফটিকছড়ি বিশ্ববিদ্যালয় কলেজ ও বাসস্ট্যান্ড এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এ সময়ে ফটিকছড়ি কলেজ প্রাঙ্গণ এবং বাসস্ট্যান্ড এলাকার ২০০ গজের মধ্যে কোনো সভা, সমাবেশ, মিছিল, মিটিং এবং দুই জনের বেশি জমায়েত করা যাবে না বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহিনুল হাসান।

১৪৪ ধারার আওতায় থাকা এলাকায় লাঠিসোঁটা, আগ্নেয়াস্ত্র বা অন্য কোনো ধরনের অবৈধ সরঞ্জাম আনা, বহন ও ব্যবহার সম্পূর্ণ নিষেধ করা হয়েছে।

ইউএনও মহিনুল হাসান বলেন, ‘ কলেজ মাঠে একই সময়ে ছাত্রলীগ ও  আ.লীগের শাহাদাতবার্ষিকী পালনে প্রস্তুতি নিয়েছেন। ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমাকে জানিয়েছেন দুটি সংগঠন এ রকম সভার আয়োজন করছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি শঙ্কা বিবেচনায় প্রশাসন কঠোর অবস্থান নিয়েছে।’

ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী পালনের প্রস্তুতি নিয়েছে বর্তমান উপজেলা চেয়ারম্যান হোসাইন মোহাম্মদ আবু তৈয়বের নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগের একাংশ এবং ফটিকছড়ি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ। একই এলাকায় এই দুুটি সংগঠন পাল্টাপাল্টি সমাবেশ ডাকাকে কেন্দ্র করে সকাল উত্তেজনা বিরাজ করছিলো ।  তাই পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে কলেজ মাঠে ও বাসস্ট্যান্ডে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

 

এমকে

Advertisement

CTG NEWS