কঠোর সৌদি সরকার, বৈধতা পাবেন বাংলাদেশের ব্যবসায়ীরা

213
 আন্তর্জাতিক ডেস্ক |  বুধবার, আগস্ট ৪, ২০২১ |  ১:১৮ অপরাহ্ণ
       
Advertisement

ভিশন ২০৩০ নামে দীর্ঘমেয়াদি একটি পরিকল্পনা গ্রহণ করেছে সৌদি সরকার। পরিকল্পনা অনুযায়ী, তেলের ওপর নির্ভরতা কমিয়ে ও বিদেশি বিনিয়োগের সুযোগ অবারিত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। তবে এই কড়াকড়ি বাংলাদেশের জন্য ইতিবাচক। কর্মী ভিসায় যাওয়া যেসব বাংলাদেশি এত দিন পরিচয় গোপন করে কোনও সৌদি নাগরিকের নামে ব্যবসা করতেন, তারা এখন নিবন্ধনের সুযোগ পাচ্ছেন।

নিবন্ধনের জন্য ২৩ আগস্ট পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে ব্যবসাপ্রতিষ্ঠানের নিবন্ধন না করলে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে। সেই শাস্তি নিশ্চিত করতে এরই মধ্যে ‘বাণিজ্যিক গোপনীয়তাবিরোধী আইন’ সংশোধন করেছে দেশটির সরকার।

Advertisement

জানা গেছে, বাংলাদেশিসহ বিদেশি নাগরিক সৌদি আরবে কর্মী ভিসায় গিয়ে গোপনে অন্য ব্যবসা করছেন। সরকারের কাছে এই খবর অনেক আগে থেকেই রয়েছে। কিন্তু এত বছর সৌদি সরকার ততটা কঠোর হয়নি। এতদিন দেশটিতে যারা গোপনে ব্যবসা করছিলেন, তাদেরকে মূল স্রোতে আনতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে রামরুর চেয়ারপারসন তাসনিম সিদ্দিকী জানান, ‘কর্মী ভিসায় যাওয়া বাংলাদেশিদের জন্য ব্যবসা কিংবা বিনিয়োগ যেহেতু নিষিদ্ধ, তাই সৌদি নাগরিকরা নিজে বিনিয়োগ না করেও অর্ধেক মুনাফা নিয়ে যেত। কারণ, মূল ব্যবসা তার নামে।  এখন সৌদি সরকার ভালো সিদ্ধান্ত নিয়েছে। সমস্যা হবে যদি কর্মী ভিসায় যাওয়া বাংলাদেশি নাগরিকদের ব্যবসা ভিসায় স্থানান্তর করা না হয়। এ জন্য বাংলাদেশি দূতাবাসকে কার্যকর পদক্ষেপ নিতে হবে।’

সৌদি ন্যাশনাল কমার্শিয়াল ব্যাংকের অপারেশন ম্যানেজার জালাল আহমেদ বলেন, আগে সৌদি আরবে বাংলাদেশিদের জন্য ব্যবসার বৈধ পন্থায় ব্যবসার সুযোগ ছিলনা, এখন যদি অবৈধ ব্যবসাকে বৈধ করার সুযোগ দেওয়া হয়, তাহলে সে ব্যবসায় নিরাপত্তা থাকবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে কর্মী ভিসায় সৌদি আরব গিয়ে অনেকে টাকাপয়সা জমিয়ে সৌদি নাগরিকের নামে ব্যবসা শুরু করেন। এসব ব্যবসার মধ্যে রয়েছে নির্মাণ ব্যবসা, সুপারমার্কেট, হোটেল, রেস্টুরেন্ট, গাড়ি, জনশক্তি রফতানি। যখন ব্যবসা বেশ বড় ও লাভজনক হয়, তখন ওই সৌদি নাগরিক বাংলাদেশি ব্যবসায়ীকে বের করে দেন। যেহেতু নিজের নামে ব্যবসার নিবন্ধন নেই, তাই আইনিভাবে কোনো ব্যবস্থা নিতে পারেন না বাংলাদেশিরা।

Advertisement

CTG NEWS