হাইকোর্টের ৩৮টি বেঞ্চে চলবে বিচার কাজ

72
 সিটিজিনিউজ ডেস্ক: |  বৃহস্পতিবার, জুলাই ১৫, ২০২১ |  ১১:৩৭ পূর্বাহ্ণ
হাইকোর্টের ৩৮টি বেঞ্চে চলবে বিচার কাজ
       

শুধু আজ বৃহস্পতিবারের জন্য হাইকোর্টের ৩৮টি বেঞ্চ খুলে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আজ ভার্চুয়ালি এসব বেঞ্চে বিচারকাজ চলবে। অন্যদিকে করোনাভাইরাস সংক্রমণ রোধে কঠোর বিধিনিষেধের মধ্যে বন্ধ থাকা সব আদালত আজ বৃহস্পতিবার থেকে খুলে দেয়া হচ্ছে।

সুপ্রীমকোর্ট প্রশাসন বুধবার এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী কোন কোন ক্ষেত্রে ভার্চুয়ালি এবং শারীরিক উপস্থিতিতে বিচারকাজ পরিচালনা করা যাবে।

Advertisement

শুধু আজ বৃহস্পতিবারের জন্য হাইকোর্টের ৩৮টি বেঞ্চ খুলে দেয়া হয়েছে। বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন-২০২০’ এবং সুপ্রীমকোর্ট কর্তৃক জারিকৃত ‘প্র্যাকটিস ডাইরেকশন’ অনুসরণ করে তথ্য প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগে বিচারকার্য পরিচালনার জন্য বেঞ্চসমূহ গঠন করা হলো।

প্রধান বিচারপতির আদেশটি সুপ্রীমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, আমি এতদ্বারা নির্দেশ করিতেছি যে, শারীরিক উপস্থিতি ব্যতিরকে শুধু আগামী ১৫ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সোয়া ৪টা পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগের বিচার কাজ পরিচালনার জন্য বেঞ্চসমূহ গঠন করা হলো।

উল্লেখ্য, ‘বিধিনিষেধের’ মধ্যে বুধবার পর্যন্ত হাইকোর্টে ভার্চুয়ালি তিনটি একক বেঞ্চ এবং আপীল বিভাগে বিচার কার্যক্রম চলমান রয়েছে।

এন-কে

Advertisement