দার্শনিক এডমান্ড বার্কের মৃত্যু

66
 সাহিত্য ডেস্ক: |  শুক্রবার, জুলাই ৯, ২০২১ |  ২:৩৮ অপরাহ্ণ
দার্শনিক এডমান্ড বার্কের মৃত্যু
       

প্রখ্যাত দার্শনিক, লেখক ও রাজনৈতিক তত্ত্ববিদ এডমান্ড বার্কেতার মৃত্যু দিন আজ। তিনি ১৭৯৭ সালের ৯ জুলাই ব্রিটেনেই মৃত্যুবরণ করেন।

এডমান্ড বার্ক ১৭২৯ সালের ১২ জানুয়ারি আয়ারল্যান্ডে জন্মগ্রহণ করেন। তিনি দীর্ঘদিন ব্রিটিশ হাউস অব কমন্সে ব্রিটিশ হুইগ পার্টির সংসদ সদস্য হিসেবে দায়িত্বপালন করেন।

Advertisement

স্কুলজীবন থেকেই বার্কের মধ্যে যুক্তিবাদী মননের ইঙ্গিত পাওয়া যায়। ১৭৪৪ সালে তিনি স্কুলেই নিজের নামে গড়ে তোলেন ‘এডমান্ড বার্কস ক্লাব’। পরবর্তী সময়ে লন্ডনে বসবাসকালে রাজার ব্যয়ের ক্ষমতা ও সীমা নিয়ে প্রশ্ন তুলে বিতর্কে জড়িয়ে পড়েন। ১৭৬৫ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। আমেরিকাতে ব্রিটিশ উপনিবেশ ও রাজা তৃতীয় জর্জের মধ্যকার বিরোধে তিনি উপনিবেশগুলোকে সমর্থন দিয়েছিলেন।

এডমান্ড বার্ক ফরাসি বিপ্লবের চরম বিরোধিতা করেছিলেন। লিখেছিলেন, ‘রিফ্লেক্সন অ্যান্ড দ্য রেভল্যুশন ইন ফ্রান্স’ বইটি। ১৭৯০ সালে বইটি প্রকাশিত হলে ব্যাপক সমালোচনায় পড়েন। উনিশ শতকে বার্কের চিন্তাধারা রক্ষণশীল এবং উদারপন্থি উভয়ের মধ্যেই প্রশংসিত হয়। বিশ শতক থেকে বার্কের দর্শন ও সামাজিক জ্ঞান সাধারণের কাছে রক্ষণশীলতার জনক বা দর্শন বলে পরিচিত হতে থাকে।

ভারতের ব্রিটিশ শাসন নিয়েও মত দেন বার্ক। ওয়ারেন হেস্টিংস বাংলার গভর্নর হলে তিনি লন্ডন পার্লামেন্টে স্বাধীন কমিশন গঠনের দ্বারা ভারতকে পরিচালনা করার প্রস্তাব করেন। তবে বিলটি পাস হয়নি। ১৭৯৪ সালে তিনি পার্লামেন্ট থেকে অবসর নেন। কিন্তু তিনি লিখতেন এবং বরাবরই তার বিপক্ষে যে সমালোচনা এসেছে তার জবাব দিতেন। সাংবিধানিক নিয়মাবলি, রাজনৈতিক দল, সংসদ সদস্যদের স্বাধীনতা, আইনি আচরণ ইত্যাদি নানা বিষয়ে তিনি লিখেছেন।

এন-কে

Advertisement