বিড়াল ভেবে মেছোবাঘ ধরল কিশোরের দল

196
 সিটিজিনিউজ ডেস্ক: |  শুক্রবার, জুন ২৫, ২০২১ |  ১১:০৬ পূর্বাহ্ণ
বিড়াল ভেবে মেছোবাঘ ধরল কিশোরের দল
       
Advertisement
বিড়াল ভেবে মেছোবাঘ ধরল কিশোরের দল
পরে বাজার থেকে মুরগি এনে মেছোবাঘটিকে খেতে দেওয়া হয়

চাঁদপুর সদরের একটি জঙ্গলের গর্তে মিলেছে মেছোবাঘ। লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের রামদাসদী গ্রামের লোকালয়ের পাশে (২৪ জুন) একটি জঙ্গল থেকে এই মেছোবাঘের সন্ধান পায় একদল কিশোর।

এই গ্রামের বাসিন্দা মোজাম্মেল হোসেন গাজী জানান, জঙ্গলের পাশ দিয়ে একদল কিশোর অন্যত্র যাচ্ছিল। এ সময় মেছোবাঘটি তাদের দেখে দৌড়ে একটি গর্তে লুকিয়ে যায়। কিন্তু তখন কিশোররা ভেবেছিল এটি একটি বিড়াল। পরে কৌতূহলী হয়ে সেই গর্ত খুঁড়ে মেছোবাঘ ধরে ফেলে।

Advertisement

মোজাম্মেল হোসেন গাজী আরও জানান, বিষয়টি তিনি জানার পর কিশোরদের সহায়তায় মেছোবাঘটি তার বাড়িতে নিয়ে যান। এ সময় একটি লোহার খাঁচা সংগ্রহ করে তার ভেতর সংরক্ষণ করেন এই মেছোবাঘ।
এদিকে, গ্রামে মেছোবাঘের সন্ধান মিলেছে। এমন সংবাদ আশপাশে ছড়িয়ে পড়লে লোকজন তা দেখতে ছুটে যান। সুমন নামে এক কিশোর জানায়, খাবার না পেয়ে বেশ দুর্বল ছিল মেছোবাঘটি। পরে বাজার থেকে মুরগি এনে মেছোবাঘটিকে খেতে দেওয়া হয়।

অন্যদিকে, জেলা বন বিভাগের কাছে মেছোবাঘের কথা জানানো হলে। তা তাদের হেফাজতে নিয়ে যাওয়া হয়। চাঁদপুরে বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজুল ইসলাম জানান, সময়মতো প্রয়োজনীয় খাবার না পাওয়ায় মেছোবাঘটি কিছুটা দুর্বল হয়ে গেছে। তবে এটি স্বাভাবিক হলে সাফারি পার্ক অথবা চিড়িয়াখানায় হস্তান্তর করবে বন বিভাগ।

প্রসঙ্গত এর আগেও এই এলাকায় আরও কয়েকবার এমন মেছোবাঘের সন্ধান পাওয়া যায়। স্থানীয়রা জানান, ঝোপঝাড় ও জঙ্গল থাকায় মেছো বাঘ, শিয়াল, গুইসাপ, বেজিসহ বেশকিছু প্রজাতির বন্যপ্রাণী এখনো এলাকায় বিচরণ করে। মূলত খাবারের সন্ধানে এরা লোকালয়ের খুব কাছে চলে যায়। আর তখনই ধরা পড়ে।

এন-কে

Advertisement

CTG NEWS