১৩ প্রতিষ্ঠানকে পরিবেশ অধিদপ্তরের ১৩ লাখ ৮৯ হাজার টাকা জরিমানা

157
  |  বুধবার, ডিসেম্বর ২, ২০২০ |  ৯:২৫ অপরাহ্ণ
       
Advertisement

নিজস্ব প্রতিবেদক: পরিবেশগত ছাড়পত্র না থাকা, ইপ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট(ইটিপি) অকার্যকর, শর্তভঙ্গ ও পাহাড় কাটার অভিযোগে ১৩ প্রতিষ্ঠানকে ১৩ লাখ ৮৯ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

আজ বুধবার (২ ডিসেম্বর) পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ তথ্য নিশ্চিত করেন।

Advertisement

তিনি জানান, পরিবেশগত ছাড়পত্র না থাকায়, ইপ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট(ইটিপি) কার্যকর না থাকায়, শর্তভঙ্গ ও পাহাড় কর্তন করায় চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা, ব্রহ্মণবাড়িয়া, চাঁদপুর ও নোয়াখালীসহ মোট ১৩ টি প্রতিষ্ঠানকে ১৩ লাখ ৮৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন বলেন, ‘পরিবেশের ক্ষতিসাধন করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ধারা ৭ এর আলোকে এসকল জরিমানা করা হয়।

তিনি বলেন, ইপ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট(ইটিপি) কার্যকর না থাকায় চট্টগ্রাম পটিয়ায় মেসার্স যমুনা ট্রিমস লিমিটেডকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অবৈধ ভাবে পাহাড় কাটার দায়ে কক্সবাজার সদরে এস এম এ ব্রিক্সকে ৪ লাখ টাকা, মেসার্স এম এন্ড কে ব্রিক্সকে ৪ লাখ টাকা, পেকুয়ায় মেসার্স এম পি এম ব্রিক্স দুই লাখ টাকা এবং উখিয়ায় ট্রেড লাইসেন্স নবায়ন না থাকায় মেসার্স কে আর বি কে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শর্তভঙ্গ ও টেড লাইসেন্স নবায়ন না থাকায় কুমিল্লা চৌদ্দগ্রাম এলাকায় এ আর এন (নাহিদ) ব্রিক্সকে ৮০ হাজার টাকা, নাঙ্গলকোর্ট এলাকায় এইচ এইচ ব্রিক্সকে ৬০ হাজার টাকা, বরুড়া এলাকায় মেসার্স এস এন ব্রিক্সকে ২০ হাজার টাকা, চান্দিনায় বিসমিল্লাহ কর্পোরেশন লিমিটেডকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

চাদঁপুর সদরে শর্তভঙ্গ করায় আল আকসা ডায়াগনষ্টিক সেন্টারকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও শর্তভঙ্গ ও ট্রেড লাইসেন্স নবায়ন না থাকায় ব্রাহ্মণবাড়িয়া নবীনগরে মেসার্স ঢাকা বিক্সকে ৬০ হাজার টাকা, সদরে দি ল্যাব এইড ডায়াগষ্টিক সেন্টার এন্ড স্পেশালাইজড হাসপাতালকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নোয়াখালী সেনবাগে পলি প্লাইউডকে শর্তভঙ্গের অভিযোগে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জরিমানার পর পরিবেশ অধিদপ্তরের দেয়া আদেশ পালনে তারা ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান মোয়াজ্জম হোসাইন।

এদিকে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়’র(মহানগর শাখা) নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহরিন ফেরদৌস সিটিজি নিউজকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে  পলিথিন মজুদ রাখার দায়ে নগরীর চাটগাঁও থানার পাশে একটি গোদামের মালিককে ২০ হাজার টাকা এবং চকবাজার তৈলপাট্টি মোড়ে একই অভিযোগে অন্য একটি গোদামের মালিককে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

এমকে

Advertisement

CTG NEWS