‘জেলখানায় খালেদা জিয়াকে তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে’

366
  |  সোমবার, জুলাই ২, ২০১৮ |  ১:৫৬ অপরাহ্ণ
       

নিউজ ডেস্ক:: সরকার খালেদা জিয়াকে জেলখানায় তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় গাড়িতে পেট্রোল বোমা ছুঁড়ে মানুষ হত্যার ঘটনায় করা এক মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিত করে আপিল বিভাগের আদেশের পর সোমবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষের সামনে সাংবাদিকদের এমন কথা বলেন তিনি।

Advertisement

এ সময় খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় মুক্ত করা সম্ভব হবে না বলেও মন্তব্য করেন এই সিনিয়র আইনজীবী।

উল্লেখ্য কুমিল্লায় বাসে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে ৮ জন হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত রেখেছেন আপিল বিভাগ। একই সঙ্গে, আগামী চার সপ্তাহের মধ্যে হাইকোর্টে জারি করা রুল নিষ্পত্তি করার নির্দেশ দেয়া হয়েছে।

সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে খালেদা জিয়ার মুক্তি সম্ভব কি না জানতে চাইলে খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘সেটা তো আমরা বলতে পারবো না। আমরা বলছি, বর্তমানে যে আইনি প্রক্রিয়া চলছে এবং যে ধরনের আদেশ দেয়া হচ্ছে তাতে আমার মনে হয়, সরকারের ইচ্ছাই প্রতিফলিত হচ্ছে। এখানে খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় বের করা সম্ভব হবে না। তদুপরি তার চিকিৎসারও ব্যবস্থা হচ্ছে না। হয়তোবা এমনও হতে পারে তার অবস্থা আরও সঙ্কটময় হবে।’

তিনি বলেন, ‘আমার মনে হয় সরকার খালেদা জিয়াকে জেলখানায় তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। এটা অত্যন্ত দুঃখজনক, আমরা আদালতের কাছ থেকে কোনো রকম ন্যায় বিচার পাবো এ বিশ্বাস দিন দিন ক্ষীণ হয়ে যাচ্ছে।’

তিনি বলেন, কুমিল্লায় একই ঘটনায় দুটি মামলা হয়েছিল। হাইকোর্ট বিভাগ আমাদের জামিন দিয়েছিল। সে জামিনাদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল দায়ের করে। তার প্রেক্ষিতে আপিল বিভাগ গত সপ্তাহে একটি মামলার গ্রহণযোগ্যতা ব্যাপারে হাইকোর্টকে সিদ্ধান্ত নিতে বলেন এবং জামিন বহাল থাকবে বলেও রায় দেন। কিন্তু আজ আপিল বিভাগ আশ্চর্যজনকভাবে একই ঘটনায় আরেকটি মামলায় জামিন স্থগিত করে আদেশ দিয়েছেন। আজ আদেশের সময় জামিন প্রশ্নে দেয়া রুল প্রথমে দুই সপ্তাহের মধ্যে হাইকোর্টকে নিষ্পত্তি করতে বলেন আদালত। পরে অ্যাটর্নি জেনারেল সময় আবেদন করায় চার সপ্তাহ সময় দিয়ে রুল নিষ্পত্তি করার জন্য বলেন আপিল বিভাগ। এটা অত্যন্ত দুঃখজনক বলেও মন্তব্য করেন খালেদা জিয়ার অন্যতম এই আইনজীবী।

Advertisement

CTG NEWS